Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

দেখিয়ে দিতে চেয়েছিলেন, টেস্ট ক্রিকেট খেলতে পারেন!

স্পোর্টস ডেস্ক

জুলাই ১১, ২০২১, ০৯:৫০ এএম


দেখিয়ে দিতে চেয়েছিলেন, টেস্ট ক্রিকেট খেলতে পারেন!

টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন টাইগার দলের সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ রিয়াদ। হারারে টেস্টের পঞ্চম দিন মাঠে নামার আগে গার্ড অফ অনার দিয়েছেন তার সতীর্থরা।

তবে এখনও কোনো আনুষ্ঠানিক ঘোষণা না আসলেও টেলিভিশন সম্প্রচারে মাহমুদউল্লাহর অবসরের কথা নিশ্চিত করেছেন ধারাভাষ্যকাররা। এছাড়া ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় পোর্টাল ক্রিকইনফোও জানিয়েছে ৩৫ বছর বয়সী তারকা অলরাউন্ডার মাহমুদউল্লাহর অবসরের কথা।

এর আগে এই টেস্টের তৃতীয় দিন শেষেই সাদা পোশাকে মাহমুদউল্লাহ রিয়াদের অবসরে যাওয়ার গুঞ্জন রটে। জিম্বাবুয়ে সফরে একমাত্র টেস্টে রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৩২ রানে ৬ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যাওয়া বাংলাদেশ শেষ পর্যন্ত ৪৬৮ রান করে।

সপ্তম উইকেটে লিটন দাসের সঙ্গে রিয়াদ গড়েন ১৩৮ রানের জুটি। এরপর তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে গড়েন ১৯১ রানের জুটি। এই দুই জুটির কল্যাণে ব্যাটিং বিপর্যয় এড়িয়ে ৪৬৮ রান করতে সক্ষম হয় বাংলাদেশ।  

দলের হয়ে মাহমুদউল্লাহ রিয়াদ সর্বোচ্চ ১৫০ রান করেন। এটা তার টেস্ট ক্রিকেট ক্যারিয়ারের সর্বোচ্চ রান। এছাড়া ৯৫ রান করেন লিটন। ৭৫ রান করে তাসকিন আহমেদ।

জিম্বাবুয়ের সফরে মাহমুদউল্লাহ রিয়াদের এমন নান্দনিক পারফরম্যান্সে মুগ্ধ দেশের ক্রিকেটপ্রেমীরা। কিন্তু সেঞ্চুরির এক দিন পরই দেশের ক্রীড়াঙ্গনে গুঞ্জন, রিয়াদ টেস্ট থেকে অবসর নিচ্ছেন।

এদিনে টেস্টের অভিজাত ফরম্যাট থেকে অবসরে যাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ- এমন খবরে বিস্মিত ও হতাশ হন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হক পাপন। মাহমুদউল্লাহর এমন সিদ্ধান্ত নেওয়ার কথা নয় বলে জানান বিসিবি বস। যদিও তখন পর্যন্ত বিষয়টি ড্রেসিংরুমের গুঞ্জন ছিল।

আনুষ্ঠানিকভাবে এখন অবধি অবসরের ঘোষণাও দেননি মাহমুদউল্লাহ।  তবে মাহমুদুল্লাহর অবসর গুঞ্জনে পালে হাওয়া দিয়েছে হারারে টেস্টের পঞ্চম দিনের ঘটনা। মাঠে নামার আগে তাকে গার্ড অব অনার দিয়েছেন সতীর্থরা। এ দৃশ্য দেখার পর আর গুঞ্জনে আবদ্ধ থাকল না বিষয়টি।

সূত্রের খবর, অবশ্য টেস্ট থেকে অবসরের ইচ্ছের কথা বিসিবিকে আভাস দিয়েছিলেন মাহমুদউল্লাহ। গত শুক্রবার জিম্বাবুয়ের স্থানীয় সময় সকালে টিম মিটিংয়ে ম্যানেজমেন্টকে মাহমুদউল্লাহ নিজের এ ইচ্ছের কথা জানান।

যদিও এ নিয়ে গণমাধ্যমে কোনো খবর প্রকাশ হয়নি। এখন সবার অপেক্ষার পালা- অবসরের কথাটি মাহমুদউল্লাহর মুখ থেকে শোনার।

জানা গেছে, হারারে টেস্টে সেঞ্চুরির পর ড্রেসিং রুমে সতীর্থদের মাহমুদুল্লাহ নাকি বলেছিলেন, তিনি যে টেস্ট ক্রিকেটটা খেলতে পারেন, এটাই নাকি দেখিয়ে দিতে চেয়েছিলেন। এখন আর তিনি টেস্ট খেলতে চান না।

জাতীয় দলের সাবেক প্রধান কোচ চান্দ্রিকা হাথুরুসিংহে রিয়াদকে সীমিত ওভারের প্লেয়ারের ‘টেগ’ লাগিয়ে দেন। হাথুরু কোচ থাকাকালীন তেমন টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি রিয়াদ। হাথুরু বাংলাদেশের কোচিং ছেড়ে চলে গেলেও টেস্ট দলে নিয়মিত হতে পারেননি রিয়াদ। 

ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে নিয়মিত খেলে যাওয়া এ তারকা অলরাউন্ডারকে টেস্টের জন্য বিবেচনা করেননি জাতীয় দলের নির্বাচকরাও। কোচ এবং নির্বাচকদের অবহেলায় তার সম্ভাবনাময় টেস্ট ক্যারিয়ারের শেষ হওয়ার উপক্রম হয়। 

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টোনে টেস্ট অভিষেক হয়েছিল তার। ২০২০ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম টেস্ট দলে ফিরেছিলেন ৩৫ বছর বয়সী মাহমুদুল্লাহ। ফেরার ম্যাচে হারারেতে খেলেন হার না মানা ১৫০ রানের ইনিংস। 

২০০৯ সাল থেকে ১২ বছরে মাত্র ৫০টি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পান রিয়াদ। ৫০ টেস্টের ক্যারিয়ারে (চলতি হারারে টেস্ট সহ) ৩৩.৪৯ গড়ে মাহমুদউল্লাহ রান করেছেন ২৯১৪। সেঞ্চুরি ৫টি ও ফিফটি ১৬টি। বল হাতে নিয়েছেন ৪৩ উইকেট।

আমারসংবাদ/জেআই