Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

যে কারণে ডি মারিয়ার গোলটি অফসাইড ছিল না

স্পোর্টস ডেস্ক

জুলাই ১১, ২০২১, ০৩:০০ পিএম


যে কারণে ডি মারিয়ার গোলটি অফসাইড ছিল না

কোপা আমেরিকায় আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই বিরোধী শিবিরের সমর্থকদের একটাই সমস্যা তাদের দাবি ডি মারিয়ার গোল অফসাইট না হলে ব্রাজিলের গোল কেন অফসাইট দেয়া হলো? এনিয়ে দিনবর ছিলো নানান অভিযোগ আর অভিমান। গোলের আগে রদ্রিগো ডি পলের লম্বা পাস ধরে ডি মারিয়া যখন এগিয়ে যান তখন এক পলকে অনেকের কাছে মনে হয়েছে ওটা অফসাইড। 

অথচ ডি মারিয়ার গোলটি অফসাইট না হওয়ার পিছনে বড় কারনই ছিলো। ডি মারিয়া বল রিসিভ করার মুহূর্তে অফসাইড পজিশনেই ছিলেন কিন্তু আর্জেন্টিনার গোলটিও ছিল আইনসিদ্ধ।  

কারণ, ডি মারিয়া রিসিভ করার আগে বল ব্রাজিলের ১৬ নম্বর জার্সি পরা ডিফেন্ডার রেনান লোদির পা ছুঁয়ে গিয়েছিল। এ কারণেই এটা আর অফসাইড নয়। 

[media type="image" fid="132346" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

অফসাইড বিষয়ে নিয়ম কী বলে?

২০১৫ সালে নিয়ম করা হয়েছিল, অফসাইডে দাঁড়িয়ে থাকা কোনো খেলোয়াড় বল ছুঁলে তবেই ‘অফসাইড’ হতো। অর্থাৎ সেই খেলোয়াড় যদি বলের দিকে এগিয়ে যেতেন বা বল ধরার জন্য পা বাড়াতেন, কিন্তু বলে পা লাগাতেন না, তাহলে অফসাইড হতো না।

কিন্তু সম্প্রতি ফিফা জানিয়ে দিয়েছে, অফসাইড পজিশনে দাঁড়িয়ে কোনো খেলোয়াড় বলের দিকে এগোলে বা বল ধরার চেষ্টা করলেও রেফারি তার বাঁশি বাজাবেন। বিশেষজ্ঞদের মতে, নতুন নিয়মের ফলে গোলের সংখ্যা অনেকটাই কমে যাবে।

আমারসংবাদ/ইএফ