Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

নাঈম সেখের ক্রিকেটার হওয়ার গল্প

অক্টোবর ৬, ২০২১, ১১:১৫ এএম


নাঈম সেখের ক্রিকেটার হওয়ার গল্প

ফরিদপুরের গর্ব তরুণ ক্রিকেটার নাঈম শেখ। একসময় জেলা শহর ফরিদপুরের পাড়া-মহল্লার মাঠ কাপিয়ে বেড়ানো ক্রিকেটার নাঈম শেখ আজ বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনার। তার বাড়ি ফরিদপুর শহরের গোয়ালচামট এলাকায়। পিতার নাম আবদুল আজিজ শেখ। মায়ের নাম কেয়া বেগম। নাঈম শেখ চার ভাইবোনের মধ্যে দ্বিতীয়। 

পারিবারিক সুত্রে জানা যায়, তার ক্রিকেটার হয়ে ওঠা বেশি দিনের নয়। নাঈম শেখ ফরিদপুর সদরের রিয়াজউদ্দিন উচ্চ বিদ্যালয় থেকে ২০১৫ সালে এসএসসি পরীক্ষা দেন। এরপর ফরিদপুর জুনিয়র ক্রিকেট কোচিং ক্লাবে ভর্তি হন। ফরিদপুর জেলার হয়ে সর্বোচ্চ রান করার পর ঢাকা বিভাগের হয়ে খেলে সর্বোচ্চ রান সংগ্রাহক হন। 

২০১৬ সালে চ্যালেঞ্জ কাপে অংশ নিয়ে টুর্নামেন্টের সেরা ব্যাটসম্যান হন নাঈম। সেই থেকে শুরু, এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। মূলত পেশাদার ক্রিকেট খেলা শুরু করেন এইচএসসির পর থেকে। অনূর্ধ্ব-১৮ ক্রিকেট খেলা হয় তখন থেকেই। এরপর ডাক পড়ে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে।

২০১৮ সালের জানুয়ারিতে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ৫ ম্যাচে এক ফিফটির সাহায্যে ১২২ রান করেন নাঈম শেখ। বিশ্বকাপ থেকে দেশে ফিরে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ঢাকা প্রিমিয়ার লিগে রূপগঞ্জের হয়ে ৫৫৬ রান করেন। একই বছর প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় ঢাকা মেট্রোপুলিশ ক্রিকেট দলের হয়ে। ২০১৯ সালে ঢাকা প্রিমিয়ার লিগে রূপগঞ্জকে রানার্সআপ করতে সাহায্য করেন নাঈম। ১৬ ম্যাচে ৩ সেঞ্চুরি আর ৫ ফিফটিতে লিগের দ্বিতীয় সর্বোচ্চ ৮০৬ রান করেন তিনি। 

২০১৯ সালের নভেম্বর জাতীয় দলের হয়ে থেকে একটি ওয়ানডে ও ২২টি টি-টোয়েন্টি ম্যাচে অংশ নিয়ে দুই ফিফটির সাহায্যে ৫৭১ রান করেন নাঈম শেখ। জাতীয় দলের নিয়মিত সদস্য হয়ে যাওয়া এই তরুণ ওপেনার সুযোগ পেয়েছেন চলতি মাসে আরব আমিরাতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে। 

রোববার (৩ অক্টোবর) রাতে বিশ্বকাপ খেলতে জাতীয় দলের সঙ্গের ঢাকা ত্যাগ করেন নাঈম। 

নাঈমকে নিয়ে বেশ আশাবাদী ক্রিকেটপ্রেমিরা। বর্তমানে বিদেশের মাঠে খেলায় বেশ ভালো করবে এমনটি আশা করছেন তার বাবা-মা,ফরিদপুর জেলাবাসী ও দেশের মানুষ।

এ বিষয়ে ক্রিকেটার নাঈম শেখের বড় ভাই নাদিম শেখ জানান, ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ঝোঁক ছিল নাঈমের। এক কথায় ক্রিকেট পাগল ছিল নাঈম। বাড়ির পাশের মহিম স্কুলের মাঠ, হিতৈষী স্কুল মাঠ, জিলা স্কুল মাঠ, হাই স্কুল মাঠসহ শহরের সব মাঠেই ক্রিকেট খেলতো সে। জেলার ভিতরে বাইরে কোথাও ক্রিকেট খেলা হলেই ডাক পড়ত নাঈমের। তিনি আরও জানান, নাঈমের জাতীয় দলের ক্রিকেটার হয়ে ওঠার পেছনে যার অবদান সবচেয়ে বেশি ছিল, তিনি হলেন ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক ও ক্রিকেট টিমের কোঁচার মোখলেসুর রহমান বাবলু। 

ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক ও ক্রিকেট কোঁচার মোখলেসুর রহমান বাবলু বলেন, নাঈম ২০১৫ সালের প্রথম দিকে আমার কাছে আসে। আমি তাকে আমার ভিতরের সমস্ত মেধা,পরিশ্রম দিয়ে সর্বাত্মক চেষ্টা করে গড়ে তুলি। তখন থেকে তার মধ্যে প্রধান বিষয়টি ছিল তাকে যেভাবে শিখিয়ে দিতাম সে ঠিক সেভাবেই অনুশীলন করতো। সে খুবই পরিশ্রমী, মেধাবী, বিশ্বস্ত, নম্র ও ভদ্রতার দিক দিয়ে ছিল অন্যতম। আমার চেষ্টা আর নাঈমের কঠোর পরিশ্রম তাকে আজ যোগ্যতার শিখরে নিয়ে গেছে বলে মনে করি। 

তরুন ক্রিকেটার নাঈম শেখের বাবা আবদুল আজিজ শেখ ছেলে নাঈমের জন্য দোয়া কামনা করে বলেন, আমার তিন ছেলে এক মেয়ে। নাদিম, নাঈম, সাঈম ও মেয়ে সায়মা। এদের মধ্যে নাঈম দ্বিতীয়। স্থানীয় রিয়াজউদ্দিন স্কুলে লেখাপড়া জীবন শুরু। সেখান থেকেই এসএসসি পাশ করার পর ফরিদপুর মহাবিদ্যালয়ে ভর্তি করা হয়। সারাদিন ক্রিকেট নিয়েই সে পড়ে থাকতো। যার কারনে নাঈম এইচএসসিতে ইংরেজিতে খারাপ রেজাল্ট করে। 

এই ক্রিকেট খেলার জন্য নাঈমকে অনেক গালমন্দ, বকুনি দিয়েছি। বহুবার বকুনি খেয়েও ক্রিকেটের নেশা ছাড়েনি সে। ফরিদপুরের পাড়া-মহল্লা থেকে শুরু করে শহরের এমন কোনো মাঠ নেই যেখানে নাঈম ক্রিকেট খেলতে যায়নি। ক্রিকেট খেলে সে অনেক পুরস্কার জিতেছে। ক্রিকেটের প্রতি ভালোবাসার কারণে এক পর্যায়ে নাঈমকে ২০১৬ সালে ফরিদপুর ক্রিকেট কোচিং একাডেমিতে ভর্তি করি। সেখান থেকেই নাঈমের পেশাদার ক্রিকেটার হিসেবে পথচলা শুরু। 

নাঈম শেখের মা কেয়া বেগম বলেন, আমি তাকে ক্রিকেট খেলায় উৎসাহ দিতাম। শুরু থেকে তার প্রতি আমার দোয়া রয়েছে। আমি প্রত্যাশা করি আমার ছেলে বাংলাদেশের হয়ে বিশ্বকাপে ভালো খেলবে। বাংলাদেশের জন্য সন্মান বয়ে আনবে। তিনি আরও বলেন, নাঈমের পাশাপাশি আমার আরেক ছেলে(নাঈমের ছোট ভাই) সাঈমও ক্রিকেট খেলায় বেশ পারদর্শী। সেও নাঈমের মতো একদিন ভালো করবে। দেশের হয়ে জাতীয় দলে স্থান পাবে। ফরিদপুরবাসী ও দেশবাসীর কাছে নাঈমের জন্য দোয়া,আশীর্বাদ কামনা করেন তিনি। 

[media type="image" fid="145253" layout="normal" caption="1" infograph="0" parallax="0" popup="1"][/media]

ফরিদপুরের জেলা প্রশাসক ও ফরিদপুর জেলা ক্রীড়া সংস্থার সভাপতি অতুল সরকার বলেন, ফরিদপুরের সন্তান নাঈম শেখ বাংলাদেশ ক্রিকেট দলের ওপেনার। এটা ফরিদপুরবাসীর জন্য একটা বড় গর্বের বিষয়। ক্রিকেটার নাঈম শেখের জন্য অভিনন্দন ও শুভকামনা জানাই। সে তার যথাযথ দ্বায়িত্ব পালনের পাশাপাশি ও পারদর্শীতার মাধ্যমে ফরিদপুর তথা সারা দেশের জন্য সফলতা, সন্মান বয়ে আনুক এই কামনা করি।

আমারসংবাদ/এআই