বাঁচা-মরার ম্যাচে টসে হেরে ব্যাটিংয়ে ভারত

‘বাঁচা-মরার’ ম্যাচে সুপার টুয়েলভে প্রথম জয়ের খোঁজে মুখোমুখি ভারত এবং নিউজিল্যান্ড। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রোববার (৩১ অক্টোবর) টস জিতে ফিল্ডিং নিয়েছে নিউজিল্যান্ড।

এবারের আসরে শিরোপার অন্যতম দাবিদার এ দুই নিজেদের প্রথম ম্যাচে হেরেছে পাকিস্তানের কাছে। আজ যে দল জিতবে, তাদের সেমিতে ওঠার জোর সম্ভাবনা থাকবে। 

এদিকে ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনকে আটকানো গেলে জয় পাওয়া সম্ভব মনে করেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। আর নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে কোনো জয় না পাওয়া ভারত ভাঙতে চায় পুরনো ইতিহাস। জানিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি।

তবে ভারত-নিউজিল্যান্ড ম্যাচে যে দল হারবে, কাগজে-কলমে সেমিফাইনালের রাস্তা খোলা থাকলেও তাদের জন্য অপেক্ষা করবে জটিল সমীকরণ। ভারত যদি আজকের ম্যাচে হারে, তবে লিগের বাকি তিনটি ম্যাচ (আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া) জিতেও সেমিফাইনালের টিকিট হাতে আসা নিশ্চিত নয় কোহলিদের।

সেক্ষেত্রে নিউজিল্যান্ডকে বাকি ম্যাচগুলোর (আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়া) মধ্যে অন্তত একটিতে হারতে হবে এবং তারপরও নেট রানরেটের জটিল হিসেব তো থাকছেই।

সুতরাং ধরে নেওয়া যায় যে, এই ম্যাচে যে দল হারবে, তাদের সামনে সেমিফাইনালের রাস্তা কার্যত বন্ধ।আর তাই ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটি পরিস্থিতির নিরিখে ‘ডু-অর-ডাই’ হয়ে দাঁড়িয়েছে। এই ম্যাচে হেরে বসা মানে বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বেজে যাওয়া।

অন্যদিকে, এ পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মোট ১৬ বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। ভারত জিতেছে ৮টি ম্যাচ। নিউজিল্যান্ড জিতেছে ৮টি। সুতরাং, লড়াই আপাতত ৮-৮ সমতায় দাঁড়িয়ে। তবে বিশ্বকাপের মঞ্চে এখনো নিউজিল্যান্ডকে হারাতে পারেনি ভারত।

আমারসংবাদ/জেআই