Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হলেন আশরাফ

স্পোর্টস ডেস্ক

নভেম্বর ১১, ২০২১, ১০:০০ এএম


আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হলেন আশরাফ

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) চেয়ারম্যান হিসেবে ৩৩ বছর বয়সী পেসার বোলিং অলরাউন্ডার মিরওয়াইস আশরাফকে নিয়োগ দিয়েছে তালেবান। বুধবার (১০ নভেম্বর) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে এসিবি।

আনুষ্ঠানিকভাবে যদিও খেলা ছাড়েননি আশরাফ। গত মৌসুমেও খেলেছেন ঘরোয়া ক্রিকেটে। 

আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার পর নিয়োগ পাওয়া আজিজুল্লাহ ফজলিকে বরখাস্ত করার দুই মাসের মাথায় আশরাফকে তার জায়গায় আনা হলো। তবে তাকে আশরাফকেও দায়িত্ব দেওয়া হয়েছে ভারপ্রাপ্ত প্রধান হিসেবে। তার নিয়োগকে স্বাগত জানিয়েছেন রশিদ খানসহ জাতীয় দলের কয়েকজন তারকা ক্রিকেটার।

আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঝেই দুবাইয়ে জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে আলোচনায় বসেছিল তালেবানের প্রতিনিধি দল। এরপর আফগানিস্তানের প্রধানমন্ত্রী ও এসিবির চিফ প্যাট্রন মোহাম্মদ হাসান আখন্দ বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছেন আশরাফকে।

আফগানিস্তান জাতীয় দলের হয়ে ৪৬ ওয়ানডে ও ২৫ টি-টোয়েন্টি খেলেছেন আশরাফ। ওয়ানডেতে তার উইকেট ৪৬টি এবং রানসংখ্যা এক ফিফটিতে ৩৮৭। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৪ উইকেট নিলেও ওভারপ্রতি রান দিয়েছেন মাত্র ৬.৭৯ করে। তবে ২০১৬ সালের পর থেকে জাতীয় দলের বাইরে তিনি। সর্বশেষ বাংলাদেশের বিপক্ষে জাতীয় দলের জার্সিতে মাঠে নেমেছিলেন তিনি। এরপর থেকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত খেলে যাচ্ছিলেন তিনি। গত বছরের সেপ্টেম্বরেও আফগানিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টে বান্দ-ই-আমির ড্রাগনসের হয়ে খেলেন তিনি।  

চলতি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে ৫ ম্যাচের ২টিতে জয় নিয়ে বিদায় নিয়েছে আফগানিস্তান। এরপর তাদের অস্ট্রেলিয়া সফরে যাওয়ার কথা ছিল। কিন্তু ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়ে দিয়েছে, ব্রিসবেনে ওই টেস্ট আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। নারীদের ক্রিকেট খেলার ওপর তালিবানের নিষেধাজ্ঞার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে সিএ। তা সত্ত্বেও এসিবি ঘোষণা দিয়েছে, পরের মাসে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে জিম্বাবুয়ে সফরে যাবেন রশিদ-নবিরা। 

আমারসংবাদ/এমএস