Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

১২ বার নো বল করেও ধরা পড়লেন না স্টোকস (ভিডিও)

আমার সংবাদ ডেস্ক

ডিসেম্বর ৯, ২০২১, ১০:৩০ এএম


১২ বার নো বল করেও ধরা পড়লেন না স্টোকস (ভিডিও)

ইংল্যান্ডের বিপক্ষে ব্রিজবেন টেস্টের দ্বিতীয় দিনে ঘটেছে এক ভয়ংকর ঘটনা। আলোচিত ঘটনা ছিল বেন স্টোকসের নো বল কাণ্ড। একবার-দুইবার নয়, নিজের প্রথম পাঁচ ওভারে ১৪টি নো বল করেছেন স্টোকস। এর মধ্যে নিজের প্রথম ওভারের প্রথম চারটি বলই ছিল ওভার স্টেপ করা। সবমিলিয়ে ১৪ বলের মধ্যে মাত্র দুইটি ধরতে পেরেছেন মাঠের আম্পায়ার।

স্থানীয় টিভি চ্যানেল সেভেন জানাচ্ছে, তার নো বল করা শেষ হয়নি সেখানেই, স্টোকস নিজের প্রথম পাঁচ ওভারে ওভারস্টেপ করেছেন সব মিলিয়ে ১৪ বার। ওয়ার্নারকে করা সেই ডেলিভারিটা বাদে আর যার একটাই কেবল ধরা পড়েছে একবার অনফিল্ড আম্পায়ারের কল্যাণে। এ গেল কেবল প্রথম পাঁচ ওভারের কাণ্ড। পরে কী হয়েছে, তা জানা যায়নি। তবে শুরু পাঁচ ওভারের ফুটেজ ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে বিতর্ক।

[embed]<blockquote class="twitter-tweet"><p lang="en" dir="ltr">The technology for the TV umpire to call no-balls live isn&#39;t working at the Gabba. <br><br>Ben Stokes overstepped ?? times in the first session - just one was called on-field, plus one on review ?<br><br>(via <a href="https://twitter.com/7Cricket?ref_src=twsrc%5Etfw">@7Cricket</a>) <a href="https://twitter.com/hashtag/Ashes?src=hash&amp;ref_src=twsrc%5Etfw">#Ashes</a> <a href="https://t.co/rn4HOAboqi">pic.twitter.com/rn4HOAboqi</a></p>&mdash; ESPNcricinfo (@ESPNcricinfo) <a href="https://twitter.com/ESPNcricinfo/status/1468782874040188931?ref_src=twsrc%5Etfw">December 9, 2021</a></blockquote> <script async src="https://platform.twitter.com/widgets.js" charset="utf-8"></script>[/embed]

সমস্যাটা হয়েছে চলমান অস্ট্রেলিয়া-ইংল্যান্ড টেস্টে যান্ত্রিক গোলযোগের কারণে। ক্রিকইনফো জানাচ্ছে, নো বল ধরার প্রযুক্তি ম্যাচের আগেই নষ্ট হয়ে গেছে। ফলে এখন কেবল উইকেট নেওয়া ডেলিভারিই দেখবেন টিভি আম্পায়ার।

টিভি আম্পায়ারের নো বল ধরার প্রযুক্তিটা ২০১৯ সালে পরীক্ষা করেছিল আইসিসি। ২০২০ সালে পাকিস্তানের ইংল্যান্ড সফরে যা প্রথমবারের মতো ব্যবহার করা হয়। এর ফলে এখন আর অন ফিল্ড আম্পায়ারের নো বল ডাকার এখতিয়ার নেই। যে প্রযুক্তিবলে এ সিদ্ধান্ত নেওয়া হয়, সে প্রযুক্তিটাতেই গোলমাল হয়েছে চলতি অ্যাশেজের প্রথম টেস্টে। তাতেই এমন বিপর্যয়।

পানি পানের বিরতির সময় অধিনায়ক জো রুটকে এ নিয়ে জিজ্ঞেস করা হলে তিনি উত্তর দিয়েছেন বেশ কূটনৈতিকভাবেই। বলেছেন, ‘কিছুটা হতাশার, কিন্তু একে আমাদের জন্য বড় সমস্যা হতে দেওয়া চলবে না মোটেও।’

শুধু নো বল ধরার প্রযুক্তিই নয় অবশ্য, চলমান ব্রিসবেন টেস্টে প্রযুক্তি বিভ্রাট ঘটেছে আরও এক ক্ষেত্রে। টিভি আম্পায়ারের জন্য এই টেস্টে নেই স্নিকো মিটারও, যার ফলে আউটের সিদ্ধান্তে কেবল হটস্পট প্রযুক্তির দিকেই তাকিয়ে থাকতে হচ্ছে আম্পায়ারকে।

আমারসংবাদ/এমএস