Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

সপ্তাহের শেষ দিন ৬৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ছুঁই ছুঁই প্রধান সূচক

সেপ্টেম্বর ২, ২০২১, ০১:০০ পিএম


সপ্তাহের শেষ দিন ৬৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ছুঁই ছুঁই প্রধান সূচক

সপ্তাহের শেষ দিন ৬৪ পয়েন্ট বেড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক এখন ৭ হাজার ছুঁই ছুঁই। ১০ বছরের বেশি সময় পর এই মাইলফলক ছুঁতে যাচ্ছে প্রধান সূচক ডিএসইএক্স। ২০১০ সালের মহাধসের পর ২০১১ সালের ৩ ফেব্রুয়ারি সূচকের অবস্থান ছিল ৭ হাজার ১২৫ পয়েন্টে। এরপর সূচক ৭ হাজারের নিচে নেমে যায়। 

টানা ৩ দিন ৫৯ পয়েন্ট কমে শঙ্কা তৈরী করলেও পরের ৩ দিন যথাক্রমে ৪৫, ৪৭ ও ৬৪ পয়েন্ট বেড়ে সূচক এখন অবস্থান করছে ৬ হাজার ৯৮১ পয়েন্টে। বৃহস্পতিবার (২ আগস্ট) সপ্তাহের শেষদিন লেনদেন শেষ হওয়ার কিছুক্ষণ আগে সূচক ৬ হাজার ৯৯১ পয়েন্টে উঠে গেলেও শেষ মুহূর্তের সমন্বয়ে তা ১০ পয়েন্ট কমে যায়। একই সাথে বেড়েছে অন্য দুই সূচকও। ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫০৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৪৯৬ পয়েন্টে।

এদিন সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও এবং একই সাথে বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। দিনভর লেনদেন হওয়া ৩৭৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩৭ টির, দর কমেছে ১০৫ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩১ টির।

বৃহস্পতিবার ডিএসইতে ২ হাজার ৪৭৪ কোটি ৩০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১০৭ কোটি ৯৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৬ কোটি ৩৬ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩৫০ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে ৩২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯২টির দর বেড়েছে, কমেছে ১০৫টির আর ২৬টি কোম্পানীর শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে মোট ৮৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ