Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিদ্যুৎ ও জ্বালানি খাতে চমক, বড় উত্থানে পুঁজিবাজার

সেপ্টেম্বর ৭, ২০২১, ১২:২০ পিএম


বিদ্যুৎ ও জ্বালানি খাতে চমক, বড় উত্থানে পুঁজিবাজার

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।এ নিয়ে টানা ৬ দিন পুঁজিবাজারে উত্থান হলো। আর তাতে গত ছয় কার্যদিবসে বিনিয়োগকারীদের পুঁজি অর্থাৎ বাজার মূলধন বেড়েছে ২৫ হাজার ২২৫ কোটি ৬৭ লাখ ৪৪ হাজার টাকা। 

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৭৩ পয়েন্ট। আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ ও জ্বালানি খাতের পাশাপাশি বহুজাতিক কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত আছে।

ডিএসইতে আর্থিক খাতের ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ৩টির আর অপরিবর্তিত রয়েছে ৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বিদ্যুৎ ও জ্বালানি খাতের ২৩টি তালিকাভুক্ত কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে ৪টি প্রতিষ্ঠানের শেয়ারে। এছাড়াও গ্রামীণফোন, রবি আজিয়াটা, বার্জার পেইন্টস এবং ইউনিলিভারসহ অথিকাংশ বহুজাতিক কোম্পানির দাম বেড়েছে। আর তাতে পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে।

শেয়ারের দাম: মঙ্গলবার বাজারে মোট ৩৬৪টি প্রতিষ্ঠানের ৭০ কোটি ১০ লাখ ৬২ হাজার ৩৬৯টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

সূচকের অবস্থান: আজ বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৫ দশমিক ৩৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৪০ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৫১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৮৩ পয়েন্টে অবস্থান করছে।

লেনদেন: আজ ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৮৬৬ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৯০১ কোটি ৫২ লাখ ৬৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

লেনদেনের শীর্ষে যারা:  ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল সামিট পাওয়ার শেয়ার। এরপর যথাক্রমে ছিল সাইফ পাওয়ার, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মার, বাংলাদেশ সামরেনি ক্যাবলস কোম্পানি, স্কয়ার ফার্মা, বিবিএস ক্যাবলস লিমিটেড এবং ডরিন পাওয়ার লিমিটেড।

দর বৃদ্ধির শীর্ষে যারা: দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হল- সমতা লেদার, খুলনা পাওয়ার, ডোমিনেজ স্টীল, এফএএস ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, এনভয় টেক্সটাইল, বিএসসিসিএল, প্রিমিয়ার লিজিং, আইসিবি এএমসিএল সেকেন্ড মিঃ ফা ও বাটা সুজ।

দর কমার শীর্ষে যারা: অন্যদিকে দর কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হল- আইসিবি থার্ড এনআরবি মিঃ ফাঃ, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি মিঃ ফাঃ, ডোরিন পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ, কে এন্ড কিউ, রংপুর ফাউন্ড্রি, আইসিবি এমপ্লোয়ীজ প্রভিডেন্ট মিঃ ফাঃ১: স্কীম১, শ্যামপুর সুগার, বেক্সিমকো লিঃ ও মুন্নু ফেব্রিকস। 

সিএসই: এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭৩ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৮৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪৪টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ১০৪ কোটি ১৬ লাখ ৪২ হাজার ১৯৭৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৫৯ লাখ ৮৯ হাজার ৩১৫ টাকা।

আমারসংবাদ/আরএইচ