Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বড় পতনের পরদিন সূচকের বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ১৫, ২০২১, ০১:১৫ পিএম


বড় পতনের পরদিন সূচকের বড় উত্থান

বড় দরপতন হওয়ার পরদিনই ঘুরে দাড়িয়েছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বড় পতনে শঙ্কা তৈরী হলেও বুধবার (১৫ সেপ্টেম্বর) সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের উত্থানের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও।

আগের দিনের পতনের ধারাবাহিকতায় বুধবারও পতন দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয় । এতে প্রথম ৯ মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট কমে যায়।

তবে বেলা সাড়ে ১১টার পর থেকে পরিস্থিতি বদলে যেতে থাকে। দাম বাড়ার তালিকায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে বড় পতন কাটিয়ে দেখতে দেখতে ঊর্ধ্বমুখী হয়ে ওঠে সূচক এবং লেনদেন শেষে সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়। 

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ১৯৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৫৬৮ পয়েন্টে এবং ডিএস–৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৪৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৬৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬৭ টির, দাম কমেছে ১৫৩ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৫৫ টি কোম্পানীর শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে ২ হাজার ১০৪ কোটি ৭২ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭ কোটি ৩২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ২৪ পয়েন্টে। সিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের লেনদেন হয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির দর বেড়েছে, কমেছে ১৫৯টির আর ৩২টির দর অপরিবর্তিত রয়েছে। আর লেনদেন হয়েছে ৭২ কোটি ৬০ লাখ টাকা ।

আমারসংবাদ/আরএইচ