Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

উত্থান দিয়ে শুরু পতনে শেষ

সেপ্টেম্বর ২২, ২০২১, ০২:০০ পিএম


উত্থান দিয়ে শুরু পতনে শেষ

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় উত্থানে লেনদেন শুরু হলেও, শেষ পর্যন্ত তা টেকেনি। শুরুর বড় উত্থান শেষ পর্যন্ত পতন দিয়ে শেষ হয়েছে।

সবকটি মূল্যসূচকের পতনের সঙ্গে দুই বাজারেই কমেছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। আর সিএসইতে লেনদেনও কমেছে।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ২৪১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৫৮২ পয়েন্টে এবং ডিএস–৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৭৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১২৫ টির, দাম কমেছে ২০৯ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ৪২ টির।

ডিএসইতে দুই হাজার ১৫০ কোটি ৬৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ টাকা। এ হিসেবে লেনদেন ২৪০ কোটি ৬৫ লাখ টাকা বেড়েছে।

অপরদিকে,  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২১ হাজার ১৫৭ পয়েন্টে। 

লেনদেন হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৭১টির ও ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৬২ কোটি ৩৩ লাখ টাকার।

আমারসংবাদ/আরএইচ