Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

কমেছে লেনদেন, মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা

সেপ্টেম্বর ২৪, ২০২১, ০২:২৫ পিএম


কমেছে লেনদেন, মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা

ডিএসইতে গত সপ্তাহে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। পাশাপাশি কমেছে লেনদেনও। আগের সপ্তাহে ২০ শতাংশের পর গত সপ্তাহেও লেনদেন কমল ১২ শতাংশ। তবে বেড়েছে বাজার মূলধন। আগের সপ্তাহে মূলধন প্রায় ১২ হাজার কোটি টাকা কমে গিয়েছিল তবে গত সপ্তাহে বাজার মূলধন আড়াই হাজার কোটি টাকার ওপরে বেড়েছে। অন্যদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জ  (ডিএসই) ও  চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের কিছুটা উত্থান হয়েছে।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬২টির কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানীর শেয়ার ও ইউনিটের দাম।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমে যাওয়ায় কমেছে লেনদেনও। বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯ হাজার ৭০৯ কোটি ৪৯ লাখ ২৮ হাজার ৮১১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১ হাজার ১২২ কোটি ৩৯ লাখ ৪৫ হাজার ৮০৬ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ৪১২ কোটি ৯০ লাখ ১৬ হাজার ৯৯৫ টাকা বা ১২ শতাংশ কমেছে।

এদিকে বড় অঙ্কের মূলধন হারানোর পর গত সপ্তাহে কিছুটা ঘুরে দাঁড়িয়েছে বাজার। সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৭৪ হাজার ৪৭৫ কোটি টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় পাঁচ লাখ ৭৭ হাজার ৩৬ কোটি টাকায়।অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে দুই হাজার ৫৬১ কোটি টাকা।

অন্যদিকে পতনের ধাক্কা কাটিয়ে সূচকের কিছুটা উত্থান হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বা ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ২৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বা ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৫৮১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১ পয়েন্ট ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৬৭৩পয়েন্টে।

দেশের অপর পুঁঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৮০ লাখ ৪০৭ টাকা। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪০৬ কোটি ৫০ লাখ ৬১ হাজার ২৪৩ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮০ কোটি ৭০ লাখ ৬০ হাজার ৮৩৬টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৫ পয়েন্ট বা ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ১৪৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৫ পয়েন্ট বা ০.০৩ শতাংশ ও সিএসআই ৭ পয়েন্ট বা ০.৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৬৮৭ পয়েন্ট ও এক হাজার ৩৪৯ পয়েন্টে।তবে সিএসই-৩০ সূচক ১৩০ পয়েন্ট বা ০.৮৩ শতাংশ ও সিএসই-৫০ সূচক ৬ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৩১ পয়েন্টে ও এক হাজার ৫৪৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪৯ টির দাম বেড়েছে কমেছে ১৭৯ টির এবং ১৪ টির দাম অপরিবর্তিত রয়েছে।

আমারসংবাদ/আরএইচ