Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

মাসের প্রথম সপ্তাহে বেড়েছে সূচক ও লেনদেন 

অক্টোবর ৯, ২০২১, ০৩:৩০ পিএম


মাসের প্রথম সপ্তাহে বেড়েছে সূচক ও লেনদেন 

অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমলেও সূচক ও লেনদেন বৃদ্ধির মধ্য দিয়ে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে (৩ থেকে ৭ অক্টোবর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। আলোচিত সপ্তাহে পাঁচ কার্যদিবসের মধ্যে দুই দিন পতন আর তিন দিন সূচক উত্থান হয়েছে। আর তাতে নতুন করে বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে (বাজার মূলধন) প্রায় ছয়শ কোটি টাকা।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৮১ হাজার ৫৪৩ কোটি ১২ লাখ ২৯ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৮২ হাজার ১২৪ কোটি ২৭ লাখ ৮৮ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীদের পুঁজি বা বাজার মূলধন ফিরেছে ৫৮১ কোটি ১৫ লাখ ৫৯ হাজার টাকা ।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১২ হাজার ৭২৪ কোটি ৯৬ লাখ ৫৩ হাজার ৭০১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১ হাজার ১৪৫ কোটি ৬৭ লাখ ৪৭ হাজার ৩৩৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ৫৭৯ কোটি ৩০ লাখ ০৬ হাজার ৩৬৭ টাকা বা ১৪ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে সাত হাজার ৩৪২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫৬ পয়েন্ট বা ২.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫৯৫ পয়েন্টে এবং দুই হাজার ৭৬৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৩টির বা ২৪.৬০ শতাংশের, কমেছে ২৭২টির বা ৭১.৯৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির বা ৩.৪৪ শতাংশের শেয়ার ও ইউনিট দাম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫০৭ কোটি ৫৮ লাখ ৪৪ হাজার ৮৯২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৫৫ কোটি ৯৭ লাখ ৫০ হাজার ৯৩৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৫১ কোটি ৬০ লাখ ৯৩ হাজার ৯৫৫ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৪ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ৪৪১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৩ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বা ০.১৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৯ পয়েন্ট বা ১.১৮ শতাংশ এবং সিএসআই ১৬ পয়েন্ট বা ১.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৮৭৯ পয়েন্টে, ১৫ হাজার ৫০১ পয়েন্টে, ১ হাজার ৫৯৭ পয়েন্টে এবং এক হাজার ৩৮৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৮৪টির বা ২৪.২১ শতাংশের দাম বেড়েছে, ২৪৭টির বা ৭১.১৮ শতাংশের কমেছে এবং ১৬টির বা ৪.৬১ শতাংশের দাম অপরিবর্তিত রয়েছে।

আমারসংবাদ/আরএইচ