Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

পুঁজিবাজারে বড় পতন

অক্টোবর ২৫, ২০২১, ১২:০০ পিএম


পুঁজিবাজারে বড় পতন

দেশের পুঁজিবাজারে দরপতন ভয়াবহ রূপ নিয়েছে। গত কয়েকদিন বেক্সিমকো লিমিটেডের শেয়ারের দামবৃদ্ধি সূচকের পতন ঠেকাতে পরোক্ষে চেষ্টা করছিল। কিন্তু মাত্র দুই সপ্তাহে শেয়ারটির দাম ১৪০ টাকা থেকে ১৮০ টাকা হওয়ার পর সোমবার এ শেয়ারের কিছুটা দাম সংশোধন পুরো বাজার পরিস্থিতিকে নাজুক করে তুলেছে। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স দুই মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে। এদিন ডিএসইতে সূচক কমেছে ১২০ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪০১পয়েন্ট। যা গত ৬ মাসের মধ্যে উভয় পুঁজিবাজারে সর্বোচ্চ সূচক পতন।

বড় ধরনের দরপতনের এদিন ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ সব খাতের শেয়ারে দাম কমেছে। দাম আরও কমবে এ আতঙ্কে বিনিয়োগকারীরা গণহারে শেয়ার বিক্রি করেছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

সোমবার দিনের লেনদেনের শুরুতে প্রথমে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করেছে। এরপর প্রতিষ্ঠানগুলোর দেখা-দেখি সাধারণ বিনিয়োগকারীরা অতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করেছেন। এর ফলে বাজারে পতন হয়েছে। 

বাজার পর্যালোচনা করে দেখা যায়, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮৮৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৪৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪৭ টির, দাম কমেছে ৩০৭ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২২ টির।

ডিএসইতে ১ হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬১ কোটি ৪৩ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৭১ কোটি ৪ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪০১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ১৬৯ পয়েন্টে। সিএসইতে ২৯৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৭টির দাম বেড়েছে, কমেছে ২৪৬টির আর ১১টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬০ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ