Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত

নভেম্বর ২, ২০২১, ০৩:০৫ পিএম


পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত

সূচকের বড় উত্থান দিয়ে মঙ্গলবার (২ নভেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন শুরু হলেও শেষদিকে বিক্রির চাপে বড় দরপতন হয়েছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্য সূচকের পতনের পাশাপাশি লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। আর লেনদেন গতকালের চেয়ে কিছুটা বাড়লেও ১২’শ কোটি টাকার ঘরেই রয়েছে। এর ফলে সপ্তাহের প্রথম তিন দিনই সূচকের ধারাবাহিক পতন হল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৯৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬০৫ পয়েন্টে। 

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৪৭ টির, দাম কমেছে ২০১ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২৮ টির।

ডিএসইতে এক হাজার ২৯৫ কোটি ১১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৯ কোটি ৭২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৭৫ কোটি ৩৯ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৪০৪.৬৯ পয়েন্টে। 

সিএসইতে ২৮৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২০টির দাম বেড়েছে, কমেছে ১৪৩টির আর ২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

সিএসইতে ৪৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ