Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

উর্ধ্বমুখী বাজার, সূচক বাড়ল ১১৫ পয়েন্ট

নভেম্বর ১৬, ২০২১, ০১:১৫ পিএম


উর্ধ্বমুখী বাজার, সূচক বাড়ল ১১৫ পয়েন্ট

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ নভেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১১৫ পয়েন্ট। এছাড়া চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৩৪ পয়েন্ট। মার্জিন ঋণ প্রদানের সুবিধা বাড়ানোকে কেন্দ্র করে ব্যাংক ও বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৭ হাজার ৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৪৮৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ৬৯১পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৭৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ২১৯ টির, দাম কমেছে ১৩০ টির এবং দাম অপরিবর্তিত রয়েছে ২৭ টির।

ডিএসইতে এক হাজার ৪৯১ কোটি ৮৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৭০ কোটি ৫১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৪২১ কোটি ৩৪ লাখ টাকা।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৪ পয়েন্ট  বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৫৭ পয়েন্টে। সিএসইতে ২৯০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৮টির দাম বেড়েছে, কমেছে ১১০টির আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ