Amar Sangbad
ঢাকা বুধবার, ১৮ মে, ২০২২, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯

পুঁজিবাজারে বড় দরপতন

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২২, ২০২১, ০৩:১৫ পিএম


সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৭০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৬৬৬পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৫৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪ টির, দর কমেছে ২১৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৯ টির।

ডিএসইতে এক হাজার ২২৬ কোটি ৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৬০ কোটি ২৩ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ৭৮৫ কোটি ৮২ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২০ হাজার ৫৩৮ পয়েন্টে।সিএসইতে ২৮৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে।

এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০০টির দর বেড়েছে, কমেছে ১৬১টির আর ২৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪২ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমারসংবাদ/আরএইচ