বেড়েছে সূচক, মূলধন ফিরল ৬ হাজার কোটি টাকা

কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যদিয়ে গেল সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে ৬ হাজার কোটি টাকার ওপরে বেড়ে গেছে। একই সাথে বেড়েছে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। 

বাজার পর্যালোচনা করে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ৪৬ হাজার ৯৭ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার ৮৭৮ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ৫২ হাজার ৮৪০ কোটি ৬২ লাখ ৬৯ হাজার ৬৯১ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ছয় হাজার ৭৪৩ কোটি ২৭ লাখ ১ হাজার ৮১৩ টাকা বা ১.২৩ শতাংশ বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পাঁচ হাজার ৩৯ কোটি ৯৭ লাখ ৭৬ হাজার ৪৪০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ছয় হাজার ৩০৬ কোটি ২৫ লাখ ৫ হাজার ১৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন এক হাজার ২৬৬ কোটি ২৭ লাখ ২৮ হাজার ৫৭৭ টাকা বা ২০ শতাংশ কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৪.১১ পয়েন্ট বা ১.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৯৩৬.২০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৬.৫৩ পয়েন্ট বা ১.১৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৩৩.০৭ পয়েন্ট বা ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৫৮.৯২ পয়েন্টে এবং দুই হাজার ৬৩৫.৯৪ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৮০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৭৬টির বা ৪৬.৩২ শতাংশের, কমেছে ১৬৮টির বা ৪৪.২১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির বা ৯.৪৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৪২ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৭২৬ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৬১ কোটি ৯২ লাখ ১৮ হাজার ৪৬০ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ১৯ কোটি ২৬ লাখ ২০ হাজার ৭৩৪ টাকা বা ৭ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬.৭৫ পয়েন্ট বা ০.৯৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ২৫৪.৮৭ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২০.২২ পয়েন্ট বা ০.৯৯ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৪০.৮৬ পয়েন্ট বা ১.৭০ শতাংশ, সিএসই-৫০ সূচক ২২.৩৪ পয়েন্ট বা ১.৪৬ শতাংশ এবং সিএসআই ১১.০৬ পয়েন্ট বা ০.৯০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ১৮০.৪৮ পয়েন্টে, ১৪ হাজার ৩৫৪.৩৪ পয়েন্টে, এক হাজার ৫৪৮.১২ পয়েন্টে এবং সিএসআই এক হাজার ২৩৯.২৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৫৩টির বা ৪৫.১৩ শতাংশের দর বেড়েছে, ১৬২টির বা ৪৭.৭৯ শতাংশের কমেছে এবং ২৪টির বা ৭.০৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

আমারসংবাদ/আরএইচ