Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২০ মে, ২০২২, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯

পুঁজিবাজার নিয়ে অর্থ মন্ত্রণালয়ের বৈঠক, সিদ্ধান্ত পরবর্তী সভায়

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৭, ২০২১, ০৩:২০ পিএম


পুঁজিবাজার নিয়ে অর্থ মন্ত্রণালয়ের বৈঠক, সিদ্ধান্ত পরবর্তী সভায়

দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যকার অর্থ মন্ত্রণালয়ের বহুল আলোচিত বৈঠকে কোন সিদ্ধান্ত হয়নি। 

মঙ্গলবার (৭ নভেম্বর) সকালে এ সভা অনুষ্ঠিত হয়। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এবং শেয়ারবাজার কার্যক্রম সমন্বয় ও তদারকি কমিটির আহ্বায়ক মফিজ উদ্দীন আহমেদ এতে সভাপতিত্ব করেন। বহুল প্রতীক্ষিত এই বৈঠকে বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসির প্রতিনিধিরা অংশ নেন। সকাল ১১টায় শুরু হওয়া এই বৈঠক চলে প্রায় আড়াই ঘণ্টাজুড়ে।

বৈঠককে কেন্দ্র করে বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বন্ডকে এক্সপোজার লিমিটেডের বাহিরে রাখা ও বাজার দরের পরিবর্তে শেয়ারের কেনা দামকে এক্সপোজারে লিমিটে গণনা করা হবে এমন ঘোষণা আসবে। কিন্তু সেই প্রত্যাশা পূরণ হয়নি।

কারণ সভা শেষে মফিজ উদ্দিন সাংবাদিকদের জানান, আজকের ইতিবাচক আলোচনা হয়েছে। তবে মিটিংয়ের কোনো সিদ্ধান্ত হয়নি। চলতি মাসের মধ্যে আরেকটি মিটিং হবে সেখানে কিছু সিদ্ধান্ত আসবে।

এদিকে কয়েক মাস ধরে দুই নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মতো বিভিন্ন ইস্যুতে মতবিরোধ দেখা দিয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়ে শেয়ারবাজারে। দুই নিয়ন্ত্রক সংস্থার বিরোধ প্রকাশ্য রূপ নেওয়ায় টানা আট কার্যদিবস দরপতন হয় শেয়ারবাজারে।

তবে পুঁজিবাজার নিয়ে অর্থ মন্ত্রণালয়ের বৈঠকের তথ্য প্রকাশ হওয়ার পর শেয়ারবাজারে তার ইতিবাচক প্রভাব পড়ে।

আমারসংবাদ/আরএইচ