Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

মূলধন কমল সাড়ে ৫ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ১৭, ২০২১, ০২:১০ পিএম


মূলধন কমল সাড়ে ৫ হাজার কোটি

বড় ধরনের দরপতনের মধ্য দিয়ে গেল সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। এতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন সাড়ে পাঁচ হাজার কোটি টাকার ওপরে কমে গেছে। একইসঙ্গে কমেছে সবকটি মূল্যসূচক এবং লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, এ সপ্তাহের ১২ থেকে ১৫ ডিসেম্বর চার কার্যদিবসে লেনদেন হয়েছে ডিএসইতে। এর মধ্যে তিনদিন সূচক পতন হয়েছে। বেড়েছে মাত্র একদিন। এর ফলে বাজার মূলধন ৫ হাজার ৫৯৯ কোটি ৬৮ লাখ ৬৪ হাজার ৮০৯ টাকা কমে ৫ লাখ ৫১ হাজার ৫৯০ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ৫৮১ টাকায় দাঁড়িয়েছে। যা আগের সপ্তাহ ছিল ৫ লাখ ৫৭ হাজার ১৯০ কোটি ৪৭ লাখ ৯৪ হাজার ৩৯০ টাকা।

সপ্তাহ জুড়ে লেনদেন হওয়া ৩৮৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ২৯৭টির আর অপরিবর্তিত ছিল ৮টি কোম্পানির শেয়ারের দাম। বেশির ভাগ দিন শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ১১৬ পয়েন্ট কমে ৬ হাজার ৮৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক ৪৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক কমেছে ১৩ পয়েন্ট।

পুঁজি ও সূচক কমার সপ্তাহে বিনিয়োগকারীদের লেনদেনও কমেছে। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ৩ হাজার ৭৩৩ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৮১৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫ হাজার ৩০৯ কোটি ১ লাখ ৪৬ হাজার ১৭৯ টাকা। অর্থাৎ, আগের সপ্তাহের চেয়ে ২৯ দশমিক ৬৮ শতাংশ লেনদেন কমেছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৩৭ কোটি ৮২ লাখ ৭৬ হাজার ৭৫৮ টাকা। এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭৬টির, কমেছিল ২৪১টির আর অপরিবর্তিত ছিল ১১টি কোম্পানির শেয়ারের দাম। তাতে সূচক ৩৮৭ পয়েন্ট কমে ২০ হাজার ৭৫ পয়েন্ট দাঁড়িয়েছে।

আমারসংবাদ/আরএইচ