Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৪ মে, ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯

পুঁজিবাজার ছাড়ছেন বিদেশি বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ২৫, ২০২১, ০২:৩৫ পিএম


পুঁজিবাজার ছাড়ছেন বিদেশি বিনিয়োগকারীরা

পুঁজি হারানোর ভয়ে বাজার ছাড়ছেন প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা । মাত্রাতিরিক্ত হারে শেয়ার বিক্রির পাশাপাশি কমছে বিদেশিদের বিও হিসাব। মাসের ব্যবধানে হিসাব কমেছে ৬৬৭টি। 

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিএসইসির তথ্য অনুযায়ী, অক্টোবর মাসে প্রবাসী ও বিদেশিরা ২৮৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার বিক্রি করেন। পরের মাস নভেম্বরে তারা ৫২৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার বিক্রি করেছন। অর্থাৎ অক্টোবরের তুলনায় নভেম্বরে প্রায় দ্বিগুণ শেয়ার বিক্রি করেছেন। শুধু তাই নয়, ২০২০ সালের একই সময়ের চেয়ে দ্বিগুণ শেয়ার বিক্রি করে টাকা তুলে নিয়েছেন তারা।

বিষয়টি স্বীকার করেছেন ঢাকা স্টক এক্সচেঞ্জর (ডিএসই) চিফ অপারেটিং অফিসার ও মুখপাত্র এম সাইফুর রহমান মজুমদার। গণমাধ্যমকে তিনি বলেন, অক্টোবর কিংবা নভেম্বর নয়, গত ৬-৭ মাস ধরে বিদেশিরা শেয়ার বিক্রি করছেন বেশি। কিন্তু কী কারণে শেয়ার বিক্রি করছেন, তা জানা নেই। তবে আমরা চেষ্টা করছি, বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে।

এদিকে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) তথ্য মতে, চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৯০ হাজার ৫০৮টি। ৩০ নভেম্বর প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের বিও সংখ্যা কমে দাঁড়িয়েছে ৮৯ হাজার ৮৪১টিতে। অর্থাৎ এক মাসের ব্যবধানে বিদেশি বিনিয়োগকারীদের বিও সংখ্যা কমেছে ৬৬৭টি। 

আমারসংবাদ/আরএইচ