Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

মশা তাড়ানোর ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক

মার্চ ৭, ২০২১, ১০:২০ এএম


মশা তাড়ানোর ঘরোয়া উপায়

দিন দিন মশার উপদ্রব বৃদ্ধি পেয়েই চলেছে। সারাদিন যেমন-তেমন সন্ধ্যার পর থেকে মশার অত্যাচার যেন আরও বাড়তে থাকে। মশা তাড়ানোর উপকরণ গুলো কিছু সময় সুরক্ষিত করলেও কিছু সময় পর আর কাজে দেয় না। তাছাড়া এইসব উপকরণে শারীরিক ক্ষতির সম্ভাবনাও রয়েছে। তবে কিছু ঘরোয়া উপকরণ দিয়ে খুব সহজে মশা তাড়ানো যায়। 

চলুন জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে মশা তাড়ানোর পদ্ধতি-- 

* শোয়ার সময় আপনি যেদিকে মাথা দেবেন তার থেকে একটু দূরে নিমের তেল দিয়ে প্রদীপ জ্বালান। যদি মশার উপদ্রব খুব বেশি হয় তাহলে সেই তেলে একটু কর্পূর মিশিয়ে নিন। এতে করে মশা আপনার ধারে কাছেও আসবে না।

* একটি পাত্রে নারকেল তেল, নিমের তেল, লবঙ্গের তেল, পিপারমেন্ট তেল সমান মাত্রায় নিয়ে মিশিয়ে নিন। এই মিশ্রণ একটা বোতলে ঢেলে নিন। রাতে শোয়ার আগে আপনি এই তেল গায়ে মেখে নিন, একটা মশাও আপনার কাছে ঘেঁষবে না।

* এই টোটকার জন্য নিমের তেল, কর্পূর এবং তেজপাতা চাই। সবার আগে নিমের তেলের সঙ্গে কর্পূর মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন, এবার তেজপাতার ওপর সেই মিশ্রিত তেল স্প্রে করুন। তারপর তেজপাতাটা পুড়িয়ে দিন। যদি বাড়িতে কোনো স্প্রে বোতল না থাকে তাহলে হাত দিয়ে তেজপাতার ওপর তেল ভালো করে লাগিয়ে নিন। তেজপাতার ধোঁয়ায় মশা মুহূর্তে ঘর ছেড়ে পালাবে। জেনে রাখুন, তেজপাতার ধোঁয়া শরীরের জন্য ক্ষতিকারক না।

মশা তাড়াতে এই তিনটি উপায়ের মধ্যে যেকোনো একটি গ্রহণ করতে পারেন। তাহলেই মশার উৎপাত থেকে রক্ষা মিলবে।

আমারসংবাদ/এডি