Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিবাহিত জীবনে সুখী থাকার উপায়

আমার সংবাদ ডেস্ক

মার্চ ১৫, ২০২১, ০৫:২৫ এএম


বিবাহিত জীবনে সুখী থাকার উপায়

বিয়ে জীবনের একটি গুরুত্বপুর্ণ সম্পর্ক। আগে পারিবারিকভাবে দেখেশুনে বিয়ে দিলেও ইদানিং প্রেমের বিয়েই বেশি দেখা যায়। যদিও একটি কথা প্রচলিত রয়েছে প্রেমের বিয়ে টেকে না। অনেকের আবার ধারণা পারিবারিক বিয়েতে সুখ হয় না। কিন্তু আসলে কোনটা ঠিক। কারণ বিবাহ বিচ্ছেদ তো দুই বিয়ের ক্ষেত্রেই দেখা যায়। আসলে কোন বিয়েতে সুখ হবে তা কেউ নির্দিষ্ট করে বলতে পারে না কারণ যেভাবেই বিয়ে হোক না কেন সুখী দাম্পত্য জীবন উপভোগ করতে জানা প্রয়োজন কিছু টিপস।

তবে কোন বিষয়গুলো জানা থাকলে বিবাহিত জীবনে সুখী হবেন?

চলুন জেনে নেই কিছু টিপস-- 

* লাভ ম্যারেজের ক্ষেত্রে একটি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি। সেটি হচ্ছে বিয়ের আগে ও পরে পরিস্থিতি বদলায়। বিয়ের আগে যে প্রেমিক আপনাকে সারাদিন ফোন করত, বিয়ের পর সে দিনে ২ বার ফোন করবে; তখন বিষয়গুলো মানিয়ে নিন। নইলেই বাধবে কলহ।

* সম্বন্ধ করে বিয়ে করছেন? চিন্তার কিছু নেই, বিয়ের আগে কয়েক বছর চুটিয়ে প্রেম করুন। এতেই বুঝতে ও চিনতে পারবেন পরস্পরকে। এর ফলে ধারণাও পাবেন যে, বিয়ের পরে আপনাদের সম্পর্কটা কেমন হবে।

* দু’জন আলাদা মানুষ যখন একসঙ্গে বিয়ের বন্ধনে আবদ্ধ হন, তখন পরস্পরের পছন্দ-অপছন্দ মেনে নিয়ে চলতে হয়। একে অন্যেকে খুব ভালোভাবে চিনে-জেনে বিয়ে করলেও মনে রাখা জরুরি, আপনি যেমন আপনার সঙ্গী তেমন নাও হতে পারেন!

* প্রেমের সময় অনেকেই সঙ্গীকে নানাভাবে সুখী করার স্বপ্ন দেখায়। লাভ ম্যারেজের পর দেখা যায় সেসব আর ঘটে না; তখন সঙ্গী সেগুলো মনে করিয়ে দিয়ে কলহ সৃষ্টি হতে পারে। তাই লাভ ম্যারেজ করার আগে বিষয়গুলো নিয়ে একবার ভেবে দেখবেন

আমারসংবাদ/এডি