Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রোজায় যে খাবারগুলো এড়িয়ে চলবেন

আমার সংবাদ ডেস্ক

এপ্রিল ২৫, ২০২১, ০৬:২৫ এএম


রোজায় যে খাবারগুলো এড়িয়ে চলবেন

চলছে রমজান মাস, তার উপরে বাড়ছে গরমের তীব্রতা। রমজান মাসে অন্যান্য সময়ের তুলনায় একটু বেশি ভাঁজা পোড়া খাওয়া যায়। কিন্তু একে তো গরমে ভাঁজা পোড়া খাবার বেশি খেলে শরীরের ক্ষতিকর করে। এই তীব্র গরমে রোজা রেখে নিজেকে সুস্থ রাখাটা এখন বড় একটা চ্যালেঞ্জ। এজন্য এই সময় সুস্থ থাকতে হলে খাদ্যাভ্যাসে একটু পরিবর্তন আনতে হবে।  রোজা ও গরমকালে কিছু খাবার এড়িয়ে চলতে হবে। 

চলুন জেনে নেই কোন খাবারগুলো এড়িয়ে চলতে হবে-- 

প্রক্রিয়াজাত খাবার

অধিকাংশ সস ও প্রক্রিয়াজাত খাবারে অতি মাত্রায় লবণ, প্রিজারভেটিভ ও কৃত্রিম ফ্লেভার যেমন- মনোসোডিয়াম গ্লুটামেট থাকে। যদি এসব নিয়মিত খান, তবে আপনার শরীরের তাপমাত্রা বাড়বে। এটি স্বাস্থ্যের পক্ষে ক্ষতির কারণ হতে পারে।

উষ্ণ পানীয়

বেশির ভাগ মানুষ দিন শুরু করে কফি বা চা দিয়ে। যদিও এই অভ্যাস আপনাকে স্বস্তি এনে দেয়, তবে গরমকালে নিয়মিত কপি ও চা পান শরীরের তাপমাত্রা বাড়ায় এবং ডিহাইড্রেশনের কারণ হতে পারে। এ সময় গ্রিন টি বা আইসড কফি খেতে পারেন।

আসন্ন দিনগুলোতে তাপমাত্রা আরও বাড়বে। তাই খাদ্যাভ্যাসে বদল আনা জরুরি। ফল ও শাকসবজি শরীরকে শীতল করে। তাই এই তীব্র গরম ও রোজায় নিজেকে সুস্থ রাখতে স্বাস্থ্যকর খাবার খান

তৈলাক্ত খাবার

অয়েলি ও জাঙ্ক ফুড, যেমন অতিরিক্ত ভাজা খাবার অস্বাস্থ্যকর বিবেচিত। এটি শুধু গ্রীষ্মকালেই নয়, সব ঋতুতে ক্ষতিকর। তৈলাক্ত খাবার গরমকালে খেলে তা শরীরের তাপমাত্রা বাড়াবে এবং ইমিউনিটি কমাবে। সেই সঙ্গে রোজায় এই খাবারগুলো শরীর ক্লান্ত করে দেয়।

গ্রিলড মিট

গ্রিলড মিট উচ্চ তাপমাত্রায় রান্না করা হয়। যেখানে বাইরের আবহাওয়া উষ্ণ, সেখানে এমন খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। এটি শরীরের তাপমাত্রা বাড়াবে। এমনকি ক্যান্সারের ঝুঁকিও বৃদ্ধি করে।

আমারসংবাদ/এডি