Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

ঈদে সাধারণ জিনিসেই ঘর দেখাবে অসাধারণ

আমার সংবাদ ডেস্ক

মে ১১, ২০২১, ০৪:৪৫ এএম


ঈদে সাধারণ জিনিসেই ঘর দেখাবে অসাধারণ

আর কয়েকদিন পরই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। ঈদে যেমন নিজেকে সাজিয়ে তোলার প্রচেষ্টায় নতুন পোশাকে সাজে সবাই, তেমনই সাজিয়ে তোলে ঘরটিকেও। ঘর সাজাতে কেনেন নিত্যনতুন জিনিসপত্রও। তবে এবারের বিষয়টি একটু ভিন্ন। করোনার কারণে বাজারে যেয়ে ঘুরে ঘুরে জিনিসপত্র কেনা সম্ভব হচ্ছে না। তাই এবার ঘরে থাকা সাধারণ জিনিস দিয়েই ঘরের রূপ বদলে নিন। 

চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে সাধারণ জিনিস দিয়েই নিজের ঘরকে করে তুলবেন অসাধারণ-

* প্রথমেই ঘরের ঝুল ঝেড়ে ফেলুন।

* অগোছালো অবস্থায় থাকা বুক সেলফটি একটু যত্ন নিয়ে গুছিয়ে ফেলুন।

* ক্যাবিনেটের কাপড় ঝেড়ে গুছিয়ে রাখতে হবে। তবে কাপড়ে যেন পোকা কিংবা কীট-পতঙ্গের আক্রমণ না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রয়োজনে ন্যাপথলিন, নিমপাতার শুকনো ডাল অথবা কালো জিরা একটা কাপড়ে বেধে ক্যাবিনেটে রেখে দিন।

* ঘর সাজাতে ইন্ডোর প্লান্ট রাখতে পারেন। ঘরের ইনডোর প্লান্টসগুলো একদিন আগে ধুয়ে বা মুছে পরিষ্কার করে নিন।

* বাথরুম, ওয়াস এড়িয়াতে সাবানের পরিবর্তে লিকুইড হ্যান্ডওয়াস ব্যবহার করুন। অবশ্যই একটি পরিষ্কার তোয়ালে রাখতে ভুলবেন না।

* বাথরুমে ঢোকার মুখে অথবা ডাইনিং রুমের আয়না নষ্ট হয়ে গেলে সেটা পরিবর্তন করুন। তোয়ালে ঝোলাবার জন্য রিং বা টাওয়েল রেল বসাতে ভুলবেন না।

* সব সময় ব্যবহৃত ট্রে পরিবর্তন করে খাবার পরিবেশের জন্য নতুন ট্রে ব্যবহার করুন।

* বিভিন্ন রুম এবং বাথরুমের সামনে রাখা পাপোশ অথবা রাগস পরিবর্তন করুন।

* প্রবেশপথে অবশ্যই সু-র‌্যাক রাখতে ভুলবেন না যেন।

* সিঁড়ির দেয়ালে ঝুলিয়ে দিন ইনডোর প্লান্টস, মুখোস, ডেকোরেটিভ আয়না অথবা নিজের পছন্দের কোন ছবি ফ্রেমে বাধাই করে।

* বাচ্চাদের ঘরের পুরোনো সফট টয়েস সরিয়ে নতুন সফট টয়েস দিয়ে সাজিয়ে নিন বিছানাটিকে।

* ঘরের দেয়াল এবং মেঝে ভালোভাবে পরিষ্কার করে নিন। দেয়ালে মাকড়শা বাসা বানিয়ে থাকলে তা পরিষ্কার করে নিন। পারলে নতুন করে রঙ করে নিতে পারেন দেয়ালে।

* দেয়ালে রঙ করা সম্ভব না হলে ওয়াল পেপার লাগিয়ে নিতে পারেন। অনলাইনেই অনেক ধরনের আর দামের ওয়াল পেপার কিনতে পারবেন।

* বিছানার চাদরের সঙ্গে মিলিয়ে পর্দার লাগাতে পারেন। দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে কনট্রাস্ট বিছানার চাদর বিছিয়ে নিন। বিছানায় কয়েকটি কুশন রাখতে পারেন। বিছানার চাদরটি যদি ঘরের সবকিছুর সঙ্গে মানানসই হয় তবে ঘরে ঢুকলেই সুন্দর এক অনুভূতি হবে। হালকা রঙ শরীর ও মনে এক ধরনের প্রশান্তি আনে।  

* ঘরের দেয়ালে ঝুলিয়ে দিতে পারেন একটি পেইন্টিং। আবার হাতে তৈরি ওয়ালমেট লাগাতে পারেন দুই একটা। আবার নিজেদের প্রিয় মুহূর্তের বাঁধাই করা ছবি, ওয়াল হ্যাঙ্গিং লাগিয়ে পরিবর্তন করতে পারেন দেয়ালের পুরনো রূপ।

* ঘর সাজাতে ইনডোর প্ল্যান্ট-এর কোনো বিকল্প হতে পারে না। ঘরে রাখা যায় এমন গাছগুলো দেখতে যেমন সুন্দর হয় তেমনি আপনার ঘরের পরিবেশ ঠাণ্ডা ও স্বাস্থ্যসম্মত রাখতে সাহায্য করে। তাই ঈদের আগেই কয়েকটি গাছ এনে রাখুন আপনার ঘরে।

* হাতে তৈরি বিভিন্ন ডিয়াইওয়াই দিয়েও ঘর সাজাতে পারেন। ঘরে থাকা পুরনো জিনিস দিয়ে তৈরি করে নিতে পারেন শোপিস বা ওয়াল হ্যাঙ্গিং। ঘরের যেকোনো জায়গায় সাজিয়ে দিন।

* রাখতে পারেন মনের মতো মাটি বা কাঁচের শোপিস। আবার একটি ল্যাম্প দিয়েই সাজিয়ে নিতে পারেন ঘরের কোণটি।  

* এই ঈদে অন্দরে আপনার রুচির ছাপ হতে পারে বইয়ের তাক। এখন অনেকেই জ্যামিতিক নকশায় আঁকা বাঁকা বইয়ের তাক পছন্দ করেন। ঘরের প্রায় প্রতিটি রুমে একটি করে বইয়ের তাক লাগাতে পারেন।

আমারসংবাদ/এডি