খাগড়াছড়িতে শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ৫, ২০২২, ০৩:৩৫ পিএম

যথাযথ মর্যাদার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র সাংস্কৃতিক ও ক্রীড়াঙ্গনে দ্যুতি ছড়ানো মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ খাগড়াছড়ি জেলা শাখা ও সহযোগী সংগঠনের আয়োজনে  দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৫আগস্ট) সকালে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে এ দোয়া মাহফিল, বিশেষ প্রার্থনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী শানে আলম, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, উপ-দপ্তর সম্পাদক মো. নুরুল আজম,  জেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেএম ইসমাঈল হোসেন, জেলা মহিলা যুবলীগের সভাপতি বিউটি রানী ত্রিপুরা জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক বিলকিছ আক্তার প্রমুখ।

জেলা ছাত্রলীগের সভাপতি উবিক ত্রিপুরা, সাবেক জেলা ছাত্রলীগের সভাপতি টিকো চাকমাসহ জেলা আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৪৯ সালের এই দিনে শেখ কামাল গোপালগঞ্জের টুঙ্গি পাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভয়াল কালরাত্রিতে তিনি জাতির জনকের হত্যাকারী ঘৃণ্য শত্রুদের নির্মম-নিষ্ঠুর বর্বরোচিত হত্যাযজ্ঞের শিকার হয়ে শাহাদাত বরণ করেন।

শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেট বলসহ শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা। অভিনয় শিল্পী হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যাঙ্গনে প্রতিষ্ঠাতা ছিলেন। বিভিন্ন খেলাধুলায় প্রচণ্ড উৎসাহ ছিল তার। তিনি উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা ছিলেন। শহীদ শেখ কামাল ফুটবল ও ক্রিকেট সহ অন্যান্য দেশীয় খেলার মানোন্নয়নে অক্লান্ত শ্রম দিয়ে অপরিসীম অবদান রেখেছিলেন।

বাংলাদেশের উদ্দীপ্ত তারুণ্যের অগ্রদূত এবং ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম পথিকৃত, বহুমাত্রিক গুণে গুণান্বিত এই অসাধারণ ব্যক্তিত্ব শহীদ ক্যাপ্টেন শেখ কামাল বাঙালির চিন্তা-চেতনায় ও জাতির ইতিহাসে চিরভাস্বর হয়ে থাকবেন।

আমারসংবাদ/এসএম