কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা

রাঙামাটি প্রতিনিধি প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২৪, ০৫:৩৬ পিএম

বুধবার মধ্যরাত থেকে আগামী ২৪ জুলাই পর্যন্ত তিন মাস রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ করেছে প্রশাসন।

দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ কৃত্রিম জলাধারে কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে তিন মাস সব ধরনের মাছ শিকার, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে।

২৫ এপ্রিল মধ্যরাত ১২টা থেকে আগামী ২৪ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সকল প্রকার মাছ শিকারে নিষেধাজ্ঞা বহাল থাকবে। নিষেধাজ্ঞাকালে স্থানীয় বরফ কল বন্ধ থাকবে।

এ সময়ে হ্রদে মাছ আহরণের ওপর নির্ভরশীল জেলেদের বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেয়া হবে। পাশাপাশি স্থানীয় ও কাপ্তাই হ্রদ মনিটরিং করা হবে।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান জানান, কাপ্তাই হ্রদে কার্প ও রুই জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও সুষম বংশ বৃদ্ধির লক্ষ্যে তিন মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নিষেধাজ্ঞাকালে মাছ আহরণের ওপর নির্ভরশীল জেলেদের বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেওয়া হবে। এ ছাড়া অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে নৌ-পুলিশ মোতায়েন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সাথে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ইএইচ