Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রিট খারিজ, দুদকে যেতেই হচ্ছে ডিএজি রুপাকে

নিজস্ব প্রতিবেদক

ডিসেম্বর ৩, ২০২০, ১১:২৫ এএম


রিট খারিজ, দুদকে যেতেই হচ্ছে ডিএজি রুপাকে

দুর্নীতি দমন কমিশনে তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এর ফলে অবৈধ অর্থ উপার্জনের অভিযোগে দুদকের তলবে যেতেই হবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল রুপাকে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিচারপতি মো. মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রুপার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ, জেড আই খান পান্না ও অ্যাডভোকেট সালাউদ্দিন দোলন। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আসাদুজ্জামান মনির।

দুদকের আইনজীবি জানান, এসময় আদালত পর্যবেক্ষনে বলেছেন, দেশকে দূনীর্তিমুক্ত করতে দুদককে আরো সক্রিয় হতে হবে। দুর্নীতি রোধ করতে প্রয়োজনে দুদক যে কোন জায়গা পদক্ষেপ নিতে পারে। 

এর আগে গত ২৯ অক্টোবর ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ঘুষ গ্রহণ করে জিকে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ লোপাটসহ অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধানে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ইব্রাহিম স্বাক্ষরিত নোটিশে তাকে তলব করা হয়েছে। আগামী ৪ নভেম্বর সকাল ১০টায় তাকে হাজির হতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপার বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জাল-জালিয়াতির মাধ্যমে ঘুষ গ্রহণ করে জিকে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে।

গত ৩ নভেম্বর অসুস্থতার কারণে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে দুদকের তলবে হাজির হতে এক মাস সময় দেন হাইকোর্ট। কিন্তু আইনি অপকৌশল হিসেবে গত ১ নভেম্বর ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) তলবের নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

অভিযোগে রয়েছে, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপা ১২ বছর ধরে আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি সরকারি পদে থেকে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতি ও ঘুষ গ্রহণের মাধ্যমে বিপুল পরিমাণ স্থাবর-অস্থাবর সম্পত্তি ও অবৈধ সম্পদের মালিক হয়েছেন। ঘুষের বিনিময়ে ক্যাসিনো সম্পৃক্ত ঠিকাদার জি কে শামীমের হাইকোর্ট বিভাগে জামিন লাভে সহায়তা করেছেন। হাইকোর্ট বিভাগের যে বেঞ্চে জি কে শামীমের জামিন হয়েছিল, সেই কোর্টে জান্নাতুল ফেরদৌসী রুপা ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্বরত ছিলেন। অবৈধ প্রভাব খাটিয়ে কোর্টের দৈনন্দিন কার্যতালিকায় জি কে শামীমের জামিন আবেদনে আসামির নাম এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমের বদলে তিনি এস এম গোলাম ছাপানোর ব্যবস্থা করে দেন তিনি।

এছাড়া চলতি বছরের গত ৪ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চের কার্যতালিকায় জি কে শামীমের জামিনের আবেদনটি ইন রি টেন্ডার নম্বর ৫০৩৪২৫/২০২০ এবং আইটেম নম্বর ৩৩০ হিসেবে আসে। এরপর হাইকোর্ট বিভাগ রুল ও জামিন প্রদান করেন। এমনকি জামিন হওয়ার পর জামিন আদেশ বাতিলের জন্য আপিল বিভাগে আপিল দায়েরের জন্য জান্নাতুল ফেরদৌসী রুপা কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। আর বিষয়টি প্রায় একমাস গোপন রাখেন বলে তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। জান্নাতুল ফেরদৌসী রুপার বিষয়ে আইন মন্ত্রনালয়েও তদন্তাধীন রয়েছে।

আরো পড়ুন:-

শারীরিক সম্পর্কের কারণে ইনজুরিতে ওয়ার্নার, স্ত্রীর মন্তব্য

পুলিশের ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

ধর্ষণ মামলায় নূরের ৩ সহযোগী রিমান্ডে

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বেতন-ভাতার চেক হস্তান্তর

ওয়াজ মাহফিলে লাউড স্পিকারে দুর্ভোগ হলে ব্যবস্থা

আমারসংবাদ/এমআর/এএ