Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

শরণার্থী হিসেবে ২৪ রো‌হিঙ্গা গেলেন যুক্তরাষ্ট্রে

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৮, ২০২২, ০২:৩৭ পিএম


শরণার্থী হিসেবে ২৪ রো‌হিঙ্গা গেলেন যুক্তরাষ্ট্রে

প্রথম ধাপে মার্কিন যুক্তরাষ্ট্রের শরণার্থী হিসেবে তৃতীয় দেশে পুনর্বাসনের জন্য যুক্তরাষ্ট্রে গেলেন ২৪ রোহিঙ্গা। তারা সেখানে পুনর্বাসিত হবেন।জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনের (ইউএনএইচসিআর) মাধ্যমে ভাসানচর থেকে এই রোহিঙ্গাদের ঢাকায় আনা হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) এসব রোহিঙ্গা যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা করেন। দেশটিতে ১ লাখ ২৫ হাজার রোহিঙ্গাকে আশ্রয়ের সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র।

চলতি সপ্তাহে বাংলাদেশ সফর করেন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক ব্যুরো’র সহকারী সচিব জুলিয়েটা ভালস নয়েস। তার সফরের পরই যুক্তরাষ্ট্রে রোহিঙ্গাদের পুনর্বাসনের বিষয়টি চূড়ান্ত হয়।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের বাইরেও অন্যান্য দেশে রোহিঙ্গা পুনর্বাসনের সুযোগ তৈরিতে কাজ করছে মার্কিন সরকার। একইসঙ্গে বিষয়টি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গেও কাজ করছে ‍যুক্তরাষ্ট্র।

এর আগে গত ৬ ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছিলেন, প্রতি বছর ৩০০-৮০০ রোহিঙ্গা শরণার্থীকে নেবে যুক্তরাষ্ট্র। তবে এ সংখ্যা খুবই সামান্য। আমরা পুনর্বাসনের পরিবর্তে প্রত্যাবাসনকেই জোর দিতে চাই।

মিয়ানমারে মানবিক বিপর্যয়ের শিকার হয়ে গত ৫ বছর ধরে বাংলাদেশে আশ্রয় নিয়েছে বিশাল রোহিঙ্গা জনগোষ্ঠী। মিয়ানমারের জান্তা সরকারের অস্বীকৃতিতে নিজ দেশে ফিরতে পারেনি একজন রোহিঙ্গাও। সময়ের বিবর্তনে বাংলাদেশে এই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা এখন ১২ লাখ।

টিএইচ
 

Link copied!