community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ১৭ জুন, ২০২৪,

ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

জুন ১১, ২০২৪, ০৭:৫৫ পিএম


ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ কর্মশালা  অনুষ্ঠিত

গতকাল সোমবার অনুষ্ঠিত হয়ে গেলো ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা, সম্প্রসারণ ও জনপ্রিয়করণ, প্রকল্প ২য় সংশোধিত (ডিএই অঙ্গ)-এর জাতীয় কর্মশালা ২০২৪ । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওয়াহিদা আক্তার, সচিব, কৃষি মন্ত্রণালয়। 

বিশেষ অতিথি হিসেবে ছিলেন ১. মো. তাজুল ইসলাম পাটওয়ারী, পরিচালক, সরেজমিন উইং, ২. মো. রেজাউল করিম, পরিচালক, পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; ৩. মো. জয়নাল আবেদীন, পরিচালক, প্রশাসন ও অর্থ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর; ৪. কে জে এম আব্দুল আউয়াল, পরিচালক (ভারপ্রাপ্ত), হর্টিকালচার উইং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ৫. মো. আশরাফ উদ্দিন, পরিচালক, উদ্ভিদ সংরক্ষণ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ৬. ড. মো. রেজাউল করিম , পরিচালক, উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ৭. মো. হাবিবউল্লাহ্ , পরিচালক (ভারপ্রাপ্ত), ক্রপস্ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। কর্মশালায় সভাপতির আসন অলংকৃত করেন বাদল চন্দ্র বিশ্বাস, মহাপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,; খামারবাড়ি, ঢাকা। 

কী নোট উপস্থাপন করেন ড. বিজয় কৃষ্ণ বিশ্বাস, ফোকাল পার্সন, পার্টনারশিপ ইন ব্যাক ব্যাংক ডিএই কৃষি উন্নয়ন প্রকল্প। স্বাগত বক্তব্য ও প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন বিবেকানন্দ হীরা, উপপ্রকল্প পরিচালক (ভারপ্রাপ্ত)। 

এছাড়াও কর্মশালায় উপস্থিত ছিলেন ৮টি অঞ্চল , ২৪টি জেলা ও ৪৬টি উপজেলা থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ, প্রকল্প হেড কোয়ার্টার থেকে আগত আমন্ত্রিত অতিথিবৃন্দ ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকবৃন্দ । 

উপপ্রকল্প পরিচালক বিবেকানন্দ হীরা তার বক্তব্যে বলেন, প্রকল্পভুক্ত এলাকায় প্রকল্প শুরুকালীন মোট সবজি ও মসলার উৎপাদন ছিল ১৩,০৪,২৩৮ টন । বর্তমানে প্রকল্পভুক্ত এলাকায় মোট সবজি ও মসলার উৎপাদন ১৪,৪৬,৩৯৯ টন । উৎপাদন বৃদ্ধি পেয়েছে ১০.৯%। 

এছাড়াও প্রকল্পভুক্ত এলাকার পুষ্টিগত অবস্থা শতকরা ১০ ভাগ বৃদ্ধি পেয়েছে। অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়াহিদা আক্তার, সচিব, কৃষি মন্ত্রণালয়, তার বক্তব্যে বলেন প্রকল্পটি জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এবং নিরাপদ ফসল উৎপাদনে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।

আরএস


 

Link copied!