Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

টিসিবির পণ্যে পচা পেঁয়াজ, উপকারভোগীদের ক্ষোভ

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনা প্রতিনিধি

আগস্ট ৮, ২০২২, ০৮:৪৮ পিএম


টিসিবির পণ্যে পচা পেঁয়াজ, উপকারভোগীদের ক্ষোভ

নেত্রকোনার মোহনগঞ্জে ভর্তুকি মূল্যে ট্রেডিং কর্পোরেশন বাংলাদেশ (টিসিবি) পণ্যর মধ্যে পচা পেঁয়াজ বিক্রির অভিযোগ পাওয়া গেছে। এতে কার্ডধারী উপকারভোগীরা ক্ষিপ্ত হয়েছেন। তাদের অনেকে পণ্য না নিয়েই চলে গেছেন বলে জানা গেছে।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সোমবার উপজেলার তেতুলিয়া ইউনিয়নে ৬৫০ জন কার্ডধারী ও পৌরশহরের বালিকা উচ্চ বিদ্যালয়ে পৌর সভার দুই ওয়ার্ডের (৩ ও ৮) ৯৮৮ জন কার্ডধারীর কাছে টিসিবি পণ্য বিক্রিয় করা হয়। প্রত্যেক কার্ডধারী ২০ টাকা কেজি দরে ২ কেজি পেঁয়াজ, ১১০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা কেজি দরে ১ কেজি চিনি ও ৬৫ টাকা কেজি দরে ২ কেজি ডাল পাবেন। প্রতি পরিবার ৪৪৫ টাকায় একটি প্যাকেজ কিনতে পারবেন।

পাইকুড়া বাজারে অবস্থিত তেতুলিয়া ইউনিয়ন পরিষদ ভবন ও পৌরশহরের বালিকা উচ্চ বিদ্যালয় এই দুটি স্থানে এসব পণ্য বিক্রয় করা হয়।

পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কামাল হোসেন রতন বলেন, অন্য সব পণ্য ঠিক থাকলেও পেঁয়াজগুলো একেবারে পচা। এগুলো কার্ডধারীরা নিতে চায়নি। তাদের দাবি ছিলো-টাকা দিয়ে এমন পচা পেঁয়াজ নেব না। পরে অনেক কষ্টে তাদের বুঝিয়ে শুনিয়ে দিয়েছি।

তেতুলিয়া ইউনিয়নের তেতুলিয়া গ্রামের হৃদয় মিয়া অভিযোগ করে বলেন, আমরা একই এলাকার ২৫ জন নৌকা ভাড়া করে টিসিবি পণ্য আনতে তেতুলিয়া থেকে পাইকুড়া বাজারে যাই। কিন্তু পেঁয়াজ পচা দেখে পণ্য না নিয়েই ফিরে আসি। এসব পেঁয়াজ খাওয়ার অনুপযোগী।

পাইকুড়া গ্রামের রিয়াদ হাসান জানান, অনেক কার্ডধারী পেঁয়াজ পচা দেখে পণ্য না নিয়েই চলে গেছেন। পরে  চেয়ারম্যান সাহেব কার্ডধারী নয় এমন পরিচিত একেক জনকে ৭-৮ প্যাকেজ দিয়ে কোনরকম বিক্রয় কাজ শেষ করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে তেতুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান শফিকুল ইসলাম জহর বলেন, পেঁয়াজ খুব ভাল মানের ছিল। কোন ধরণের পচা পেঁয়াজ বিক্রয় করা হয়নি। কার্ডধারী সবাই পণ্য নিয়েছেন। কেউ পণ্য না নিয়ে যাননি। এমনকি বিনা কার্ডধারী কাউকে পণ্যও দেওয়া হয়নি। এক পর্যায়ে ক্ষিপ্ত হয়ে তিনি বলেন, পচা পেঁয়াজ না ভাল পেঁয়াজ দেওয়া হয়েছে এসব নিয়ে নিউজ করা সাংবাদিকের কাজ নয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাব্বির আহম্মেদ আকুঞ্জি বলেন, আজকে টিসিবি পণ্যর মধ্যে পেঁয়াজগুলো পচা ছিল। অনেক জায়গা থেকেই আমার কাছে এ বিষয়ে অভিযোগ এসেছে। খবর নিয়ে সত্যতা পেঁয়েছি। টিসিবি পণ্য তো ময়মনসিংহ থেকে আসে পরে তাদের ফোন করে বিষয়টি অবগত করেছি। পরের বার এমন পচা পেঁয়াজ না দেওয়ার জন্য বলেছি। এছাড়াও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকেও বিষয়টি জানিয়েছি।

আমারসংবাদ/এসএম

Link copied!