Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

আতঙ্কে দিন কাটছে নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের

কক্সবাজর প্রতিনিধি

কক্সবাজর প্রতিনিধি

সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৮:০৮ পিএম


আতঙ্কে দিন কাটছে নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের

নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু কোনারপাড়া সীমান্তে গোলাবর্ষণ এবং মর্টার শেল বিস্ফোরণে হতাহতের ঘটনায় নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ঘটনার পর থেকে রোহিঙ্গারা নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

উত্তপ্ত পরিস্থিতিতে শিক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা প্রদানে শুক্রবার রাতেই ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে উখিয়া কুতুপালং উচ্চ বিদ্যালয়ে এসএসসি-সমমানের পরীক্ষা কেন্দ্র স্থানান্তর করেছে। হস্তান্তরকৃত নতুন কেন্দ্রে ৪৯৯ জন পরীক্ষার্থী শনিবার পরীক্ষা দিয়েছেন বলে জানিয়েছেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা ফেরদৌস।

শুক্রবার রাতে ঘুমধুম ইউনিয়নের সীমান্তবর্তী কোনারপাড়া এলাকায় নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গা ক্যাম্পে কয়েকটি মর্টার শেল বিস্ফোরণ হয়। এতে এক যুবক নিহত ও আরও ৫ রোহিঙ্গা আহত হন। আহতরা উখিয়া কুতুপালং এমএসএফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছে।

তুমব্রু ২নং ওয়ার্ড ইউপি সদস্য দিল মুহাম্মদ ভুট্টো জানান, শুক্রবার রাতভর গোলাবর্ষণ ও মর্টারশেল নিক্ষেপের পর শনিবার সকাল থেকে বিরতিহীন ভাবে চলছে গোলাবর্ষণ। গুলির বিকট শব্দে এপারের ভূমি পর্যন্ত কেপে উঠছে। আতংকে স্বাভাবিক জীবন-যাপন করতে পারছেন না সাধারণ মানুষ।

স্থানীয় বাসিন্দা হাসিনা আক্তার বলেন, মিয়ানমার থেকে ছোড়া মর্টারশেল তাদের বাড়ীর উঠোনে পড়েছে। এছাড়া রাতভর গুলির আওয়াজে বাড়ীর শিশু বৃদ্ধসহ সবাই আতংকিত।

বান্দরবান জেলা প্রশাসক ইয়াসমিন পারভেজ তীবরীজি সাংবাদিকদের বলেন, নো ম্যান্স ল্যান্ডে ৩টির মতো গোলা এসে পড়লে একটি বিস্ফোরিত হয়। যারা হতাহত হয়েছেন তারা সবাই রোহিঙ্গা। ঘটনার পর নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে যারা আছেন তাদের অনেকেই এলাকা ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছেন।

তিনি আরো বলেন, বাংলাদেশ সীমান্ত দিয়ে নতুন করে কেউ যাতে অনুপ্রবেশ করতে না পারে এজন্য স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থানে আছে।

তুমব্রু সীমান্তের বিপরীতে নো ম্যান্স ল্যান্ডে ৫ বছর ধরে আশ্রয় ক্যাম্প গড়ে তুলে বসবাস করছেন মিয়ানমারের বাড়ীঘর হারা ৪ হাজার ২০০ জনের বেশি রোহিঙ্গা। রোহিঙ্গা ক্যাম্পর পিছনেই মিয়ানমারের কাঁটাতারের বেড়া ও রাখাইন রাজ্যের একাধিক পাহাড়।

এর আগে, গত ২৮ আগস্ট মিয়ানমার থেকে ছোঁড়া ২টি মর্টার শেল বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের উত্তরপাড়া মসজিদ সংলগ্ন এলাকায় এসে পড়ে। পরদিন সেনাবাহিনীর বিশেষজ্ঞ দল সেটি নিষ্কিৃয় করে। তার ঠিক ২দিন পর ৩০ আগস্ট বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের হেলিকপ্টার থেকে গোলা এসে পড়ে। সর্বশেষ শুক্রবার কোনারপাড়া এলাকায় নো ম্যান্স ল্যান্ডে থাকা রোহিঙ্গা ক্যাম্পে কয়েকটি মর্টার শেল বিস্ফোরণ হয়। এতে এক যুবক নিহত ও আরও ৫ রোহিঙ্গা আহত হন।

এসএম

Link copied!