Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

৯৬ মিটার দুই সেতুর নির্মাণ কাজ প্রায় সম্পন্ন

নান্দাইলে সাত গ্রামবাসীর স্বপ্ন পূরণ

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৮:৪০ পিএম


নান্দাইলে সাত গ্রামবাসীর স্বপ্ন পূরণ

আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ছেয়ায় ময়মনসিংহের নান্দাইল উপজেলার রাজগাতী ইউনিয়নে নরসুন্দা বহমান নদীর উপর সূখাইজুরি ও কালিগঞ্জ বাজার নামক দুইটি সেতু নির্মাণে সাত গ্রামবাসীর বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে।

এলজিইডি’র বাস্তবায়ন পরিবেশগত প্রভাব নিরুপণ কর্মসূচীর সেতু নির্মাণ প্রকল্প-১ এর আওতায় প্রায় ১৪কোটি টাকা ব্যয়ে উক্ত দুটি সেতুর নির্মাণ কাজ প্রায় সম্পন্নের পথে। নদীর দুই পাড়ের সাথে সেতুর বন্ধন সৃষ্টি হয়েছে। এখন থেকেই সেতুর উপর দিয়ে পারাপার করছে মানুষ।

তবে ব্রিজ দুটির কাজ পূর্ণ সম্পন্ন হলে দুই পারের মানুষের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে। জানা গেছে, স্বাধীনতা সংগ্রামের পর থেকে নান্দাইল উপজেলার রাজগাতী ইউনিয়নের ৭ গ্রামের মানুষের স্বপ্ন ছিলো নরসুন্দা বহমান সুখাইজুরি নদী ও কালিগঞ্জ নদীর উপর দুটি সেতু নির্মাণের। কালিগঞ্জ বাজার একটি জনবহুল নন্দিত বাজার হলেও পিছিয়ে পড়েছিল যোগাযোগ ব্যবস্থার কারণে। নদীর এপার এবং ওপারের মানুষগুলো কৃষি আবাদ পণ্য বেচাঁ-কেনায় ছিলো নিত্যদিনের জটিল সমস্যা। সেতু না থাকায় নদী পারাপারে গ্রামের মানুষের একমাত্র ভরসা ছিল একটি নৌকা অথবা বাশেঁর সাকু।

অবহেলিত জনগোষ্ঠীকে উপজেলা সদর সহ নিকটবর্তী হাটবাজার ও শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার যোগাযোগ ব্যবস্থা হিসাবে নৌকা বেছে নেওয়া ছাড়া আর কোন উপায় ছিলনা। কেয়া নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতো স্কুল-কলেজ ও মাদ্রাসা পড়ুয়া ছাত্র-ছাত্রী। নৌকা ডুবে প্রাণহানি সহ প্রসূতি মহিলা ও মুমুর্ষ রোগীদের ছিল নিত্যদিনের মৃত্যুভয়। দুই পারের মানুষের মধ্যে ব্যবসায়ী যোগাযোগ ব্যবস্থা না থাকায় উন্নয়নের গতি ছিল মন্দা।

এ বিষয় নিয়ে ২০১৯ সনে বিভিন্ন জাতীয় দৈনিক পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশের পর সেই সেতু নির্মাণের উদ্দ্যোগ নিয়েছিলেন স্থানীয় সংসদ সদস্য মো. আনোয়ারুল আবেদীন খাঁন তুহিন। বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়া নান্দাইল আসনের দুই বারের সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের দৃঢ় প্রচেষ্টায় উক্ত সেতু দুইটির বাস্তবায়ন সম্ভব হয়েছে।

এতে বদলে যাবে ভিলবাদেরা, দাসপাড়া, রাজগাতী, বনাটি, আউটারগাতী সহ আরও অনেক গ্রাম। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় পাল্টে যাবে নদীর দুপারের মানুষগুলোর জীবন বৈচিত্র। এতে সুবিধা বঞ্চিত মানুষগুলো শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন দিক থেকে আর পিছিয়ে থাকবেনা।

নান্দাইল উপজেলা প্রকৌশলী মো. শাহাবুর রহমান সজীব জানান, শীঘ্রই সেতুগুলোর কাজ সম্পন্ন হলে আনুষ্ঠানিকভাবে তা উদ্বোধন করা হবে। এ দুটি সেতু কারণে দুই পারের মানুষের অর্থনৈতিকসহ সকল বিষয়ে সুযোগ-সুবিধা বহুগুণে বৃদ্ধি পাবে। উক্ত দুটি সেতু নির্মাণের উদ্দ্যোগে সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খাঁন তুহিনের দৃঢ় প্রচেষ্টাকে সাধুবাদ জানায় স্থানীয় এলাকাবাসী।

এলাকাবাসীর পক্ষে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক ইদ্রিছ আলী ভূইয়া জানান, নান্দাইলে বহু সংসদ সদস্য আসছেন, আর গেছেন, কেউই এখানে সেতু নির্মাণের উদ্যোগ নেয়নি। একমাত্র জনবান্ধব সংসদ আনোয়ারুল আবেদীন খান তুহিনের ঐকান্ত প্রচেষ্টায় তা সম্ভব হয়েছে।

এছাড়া স্থানীয় বাসিন্দা মাও: হারুন অর রশিদ, দস্তর আলী সহ আরো অনেক পথচারীরা জানান, এ দুই এলাকার লোকজনের বহুদিনের স্বপ্ন পূরণ হয়েছে, এবার দুঃখ ঘুচিয়ে গ্রামবাসীরা উন্নয়নের মুখ দেখতে পারবে। আমরা এতে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিন সহ নান্দাইলের সংসদ তুহিনের প্রতি কৃতজ্ঞ ও ধন্যবাদ জানাই। 

এসএম

Link copied!