Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

সিরাজগঞ্জে বিরল প্রজাতির তক্ষক সহ গ্রেপ্তার ২

শুভ কুমার ঘোষ, সিরাজগঞ্জ

শুভ কুমার ঘোষ, সিরাজগঞ্জ

নভেম্বর ২৯, ২০২২, ০৯:২৩ পিএম


সিরাজগঞ্জে বিরল প্রজাতির তক্ষক সহ গ্রেপ্তার ২

সিরাজগঞ্জের ঢাকা-বগুড়া মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পশ্চিম এলাকায় যাত্রীবাহী বাসে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরাগ সাহার নেতৃত্বে অভিযান চালিয়ে বিরল প্রজাতির তক্ষকসহ দুই পাচারকারীকে গ্রেপ্তার করেছে সিরাজগঞ্জ জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের একটি দল।

মঙ্গলবার (২৯ নভেম্বর) ভোরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম গোল চত্বর এলাকা থেকে দুই পাচারকারীকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- খাগড়াছড়ি জেলার এতালং গ্রামের আব্দুল মান্নানের ছেলে লোকমান হোসেন (২৭) ও গাইবান্ধা জেলার তরব মহাদি গ্রামের মৃত মফিজাল আকন্দের ছেলে ছাদেকুল আকন্দ (৪৫)।

জেলা গোয়েন্দা শাখার উপ-পরিদর্শক জুলহাস হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা-বগুড়া মহাসড়কের বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড়ে অস্থায়ী চেক পোষ্ট বসিয়ে তল্লাসি চালানো হয়। এসময় খাগড়াছড়ি থেকে দুইটি বিরল প্রজাতির তক্ষক নিয়ে বি.এম ট্রাভেলস যাত্রীবাহি বাসে গাইবান্ধা যাওয়ার সময় দুই পাচারকারীকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের কাছ থেকে বিরল প্রজাতির তক্ষক দুটি উদ্ধার করা হয়।

গোয়েন্দা শাখার উপ-পরিদর্শক মেহেদী হাসান বলেন, বিকেলে গ্রেপ্তারকৃত আসামীদের আদালতে প্রেরণ করা হলে বিজ্ঞ আদালতের বিচারক দুইজনকে ছয় মাসের কারাডন্ড ও বিশ হাজার টাকা জরিমানা করেন। অনাদায়ে আরও একমাসের কারাদণ্ড প্রদান করা হয়। সেই সঙ্গে উদ্ধারকৃত তক্ষক দুটিকে সংশ্লিষ্ট বনে অবমুক্ত করার নির্দেশনা প্রদান করেন। পরবর্তীতে তক্ষক দুটি বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

তিনি আরও বলেন, জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট পরাগ সাহার নেতৃত্বে ডিবির একটি দল ও বন বিভাগের কর্মকর্তা মাসুদ রানা এই অভিযানে অংশ নেন।

এআই 

Link copied!