Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

পেকুয়ায় পুলিশ সুপারের নাম ভাঙিয়ে জায়গা দখলের চেষ্টা

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি

পেকুয়া (কক্সবাজার) প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৩, ২০২৩, ০৩:৩৯ পিএম


পেকুয়ায় পুলিশ সুপারের নাম ভাঙিয়ে জায়গা দখলের চেষ্টা

কক্সবাজারের পেকুয়ায় এক প্রভাবশালী চক্রের বিরুদ্ধে অতিরিক্ত পুলিশ সুপারের নাম ভাঙিয়ে জায়গা জবর দখলের চেষ্টার অভিযোগ ওঠেছে।

সূত্র জানায়, দীর্ঘদিন ধরে পেকুয়া সদর ইউনিয়নের শেখের কিল্লাঘোনা এলাকার বাসিন্দা আবদু ছালামের খরিদা মূলে জায়গা জবর দখলের চেষ্টা করে আসছে একই এলাকার জাফর আহমদের ছেলে হুমায়ুন কবিরের নেতৃত্বে একটি চক্র। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার হুমায়ুনের নেতৃত্বে ১০-১২ জনের একটি দল দেশীয় অস্ত্র নিয়ে শেখেরকিল্লাঘোনা এলাকার ওই জায়গা জবর দখল নিতে আসে। এসময় তারা সীমানার ঘেরাবেড়া ভাংচুর করে বিরোধীয় জায়গার প্রায় ৮/১০টি গাছ কেটে ফেলে।

জায়গার মালিক আবদু ছালাম সাংবাদিকদের বলেন, পৃথক দলিলমুলে তিনি ও তার ছেলে শাহাব উদ্দিন ৬.৬৭ শতকের মালিক। আমরা জায়গায় ভোগ দখলে রয়েছি। আমাদের জায়গার উপর কুদৃষ্টি পড়ে হুমায়ুন গংদের। প্রতিবেশী জাফরের ছেলে হুমায়ুন আমাদের জায়গা জবর দখল নিতে উঠেপড়ে লেগেছে।

জায়গার আরেক মালিক শাহাব উদ্দিন বলেন, জোর করে হুমায়ুন ও তার ফুফাতো ভাই সাইফুল আমাদের জায়গা ছেড়ে দিতে প্রতিনিয়ত হুমকি দিয়ে আসছে। তারা কথায় কথায় তাদের আত্মীয় এসপি মনসুরের ক্ষমতা দেখায়। মঙ্গলবার দলবল নিয়ে সন্ত্রাসী কায়দায় আমাদের পরিবারের উপর হামলার চেষ্টা করে। আমরা কোনরকম পালিয়ে বাঁচি। যেকোনসময় আমাদের প্রাণনাশের শঙ্কা রয়েছে।

এ ব্যাপারে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) তাজ উদ্দিন বলেন, শেখেরকিল্লাঘোনা এলাকায় জমির বিরোধ নিয়ে কোন ঘটনা সম্পর্কে আমি অবগত নয়। তবে কেউ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটালে তাদের আইনের আওতায় আনা হবে। পুলিশ সুপারের নাম ভাঙিয়ে অপকর্মের কথা শুনেননি বলে তিনি জানান।

এদিকে সাইফুল ইসলাম বিরোধীয় জায়গাটি নিয়ে স্থানীয় ইউপি সদস্যের কাছে অভিযোগ দেন। কিন্তু তার অভিযোগের স্বপক্ষে কোন কাগজপত্র দেখাতে পারেননি বলে দাবী করেন শাহাব উদ্দিন গং। পরে ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতে তারা আবার অভিযোগ দেন। কিন্তু গ্রাম আদালতের বিচারকার্য শুরু হওয়ার আগেই জায়গা জবর দখল করতে হামলা করে বলেও দাবি করেন আবদু ছালামের পরিবার।

এ বিষয়ে বাংলাদেশ পুলিশ হেডকোয়ার্টারের কর্মরত অতিরিক্ত পুলিশ সুপার মনছুর আলম সাংবাদিকদের জানায়, আমি হুমায়ুন কবির নামের কাউকে চিনি না। এ নামে আমার কোন আত্মীয় নেই। এক প্রসঙ্গে তার মোবাইল নাম্বারটি কোথায় পেলেন বলে প্রশ্নও রাখেন তিনি।

এ ব্যাপারে পেকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম বাহাদু শাহ বলেন, শেখের কিল্লাঘোনা এলাকার সাইফুলের কাছ থেকে একটা অভিযোগ পেয়েছি। জায়গা জবর দখল চেষ্টার কথা শুনেছি। ধার্য্য তারিখে উভয়পক্ষকে হাজির থাকতে বলা হয়েছে।

স্থানীয়রা জানায়, কথায় কথায় হুমায়ূন তার আত্মীয় এসপির মনছুরের ক্ষমতা দেখায়। তার নাম ভাঙিয়ে হুমায়ুন ভুমিদস্যুতা করে বেড়ায়।

এ বিষয়ে হুমায়ুন কবির বলেন, বিশ বছর আগে ওই জায়গা তিনি খরিদ করেন। তার আত্মীয় স্বজন শুধু অতিরিক্ত পুলিশসুপার নন, দু‍‍`জন সহকারী পুলিশসুপার ও একজন মন্ত্রণালয়ের সচিবও আছেন বলে জানান। তবে তিনি কখনও তাদের নাম ব্যবহার করে কোন অন্যায় কাজ করেননি।

কেএস

Link copied!