Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

লোহাগাড়ায় তামাক খেয়ে ফেলছে কৃষি জমি

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি

মার্চ ১০, ২০২৪, ০১:৫৯ পিএম


লোহাগাড়ায় তামাক খেয়ে ফেলছে কৃষি জমি

এলাকায় যে চাষ কেউ দেখেনি আগে কোনোদিন, সে তামাক চাষই হচ্ছে চট্টগ্রামের লোহাগাড়ায়। দুই-তিন বছর আগে যে জমিতে চাষ হতো হরেক রকমের শাক-সবজি, এখন সে জায়গার বেশকিছু অংশ দখল করে নিয়েছে তামাক চাষ। এ উপজেলায় কয়েক বছর ধরে বেড়েই চলেছে যার চাষ। এতে একদিকে যেমন পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে একইসাথে উর্বরতা হারাচ্ছে কৃষি জমির।

উপজেলা কৃষি অফিসের তথ্যমতে, এ উপজেলায় এবার ১৭ হেক্টর জমিতে তামাকের চাষ হচ্ছে, যা গত বছরের তুলনায় বেশি। সরেজমিনে দেখা যায়, উপজেলার চরম্বা, কলাউজান, চুনতি ও বড়হাতিয়া ইউনিয়নের নতুন নতুন জায়গায় বেড়েছে তামাক চাষ। ফলে এসকল কৃষি জমির উর্বরতা শক্তি নষ্ট হয়ে ফলন অনুপযোগী হয়ে পড়ার আশঙ্কা করছেন সচেতনমহল। কৃষকেরা জানান, কম খরচ, লাভ বেশি তাই তামাক চাষে ঝুঁকছেন তারা।

কৃষক সালেহ আহমদ বলেন, দীর্ঘদিন ধরে সবজির চাষ করেছি, কিন্তু ন্যায্যমূল্য না পাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা তামাক চাষ করে অনেক লাভবান হয়েছি। ১ কানি জমিতে চাষ করতে খরচ হয় ৭০-৮০ হাজার টাকা, তা বিক্রি করে পাই দেড় লাখ টাকা।

চুনতির এক কৃষক জানান, এখানে ধান-সবজি চাষ করে বন্যহাতির তাণ্ডবের কারণে ক্ষতিগ্রস্ত হন। কিন্তু তামাক ক্ষেতে হাতির তাণ্ডব কম।

ছাত্রলীগ নেতা রিয়াদ বলেন, এ উপজেলায় আমরা আগে কোনোদিন তামাকের চাষ দেখিনি। কিন্তু কয়েকবছর ধরে তামাকের চাষ বেড়েই চলেছে। চাষ যদি বন্ধ না হয় এখান থেকে সবজায়গায় ছড়িয়ে পড়বে, আমরা প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি। একইসাথে ওইসকল কৃষকেরা পুনরায় সবজি চাষ করে জাতীয় পর্যায়ে অবদান রাখতে উৎসাহিত করা হোক।

উপজেলা কৃষি কর্মকর্তা কাজী মো. শফিউল ইসলাম বলেন, কৃষকদের বিভিন্ন তামাক কোম্পানি আর্থিকভাবে সহযোগিতা করছে, তারা যেহেতু টাকাটা আগেই পেয়ে যাচ্ছে তাই তামাক চাষের প্রতি আগ্রহটা বেশি। তারপরও কৃষি বিভাগ প্রত্যেকের জমিতে গিয়ে কৃষকদের তামাক চাষে নিরুৎসাহিত করে ভিন্ন কোন ফসলে আরও লাভবান হওয়া যায় সে পরামর্শ দেয়া হচ্ছে।

এইচআর

Link copied!