Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪,

শেয়ারবাজার তিন কার্যদিবস পর ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ৬, ২০২৪, ০৯:১৯ পিএম


শেয়ারবাজার তিন কার্যদিবস পর ঊর্ধ্বমুখী

গত তিন কার্যদিবস পর দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক  ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৬ পয়েন্টে উঠেছে।

বুধবার দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখির দেখা মিলেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। একই সঙ্গে বেড়েছে সবকটি মূল্যসূচক।

আজ বুধবার (৬ই মার্চ) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথমে দেখা দেয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।

সম্প্রতি গ্রামীণফোন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো শেয়ারের ওপর থেকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বেঁধে দেওয়া ফ্লোর প্রাইস বা সর্বনিম্ন মূল্যস্তর প্রত্যাহার করা হয়। এর মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারে উঠে যায় গ্রামীণফোনের শেয়ারের ফ্লোর প্রাইস।

আর সোমবার থেকে প্রত্যাহার করা হয় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো  শেয়ারের ফ্লোর প্রাইস। এর পর থেকে কোম্পানি দুটির শেয়ারের দরপতন হচ্ছে। তাতে ডিএসইএক্স সূচক নেমে এসেছে ৬ হাজার ১৩১ পয়েন্টে। আর বাজার মূলধন কমে দাঁড়িয়েছে ৭ লাখ ৪৮ হাজার ২০৫ কোটি টাকা।

গ্রামীণফোন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো তিন কার্যদিবস পর মূল্যসূচক ঊর্ধ্বমুখী করতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছে । ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর এ দুই প্রতিষ্ঠানের শেয়ার দামে বড় পতন হয়। সেই পতন থেকে বেরিয়ে আজ দাম বাড়ার তালিকায় চলে এসেছে কোম্পানি দুটি।

লেনদেনের শেষদিকে সূচকের ঊর্ধ্বমুখী আরও বাড়ে। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৭৬টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৫৫টি প্রতিষ্ঠানের। আর ৬৫টি প্রতিষ্ঠানের দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ১৬৬ পয়েন্টে উঠে এসেছে। দাম কমা ও দাম বাড়ার তালিকায় প্রায় সমান সংখ্যক প্রতিষ্ঠান থাকলেও সূচকের মোটামুটি এই বড় উত্থানে মূখ্য ভূমিকা পালন করেছে গ্রামীণফোন ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

এর মধ্যে ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ২৯ টাকা ১০ পয়সা। আর গ্রামীণফোনের প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৪ টাকা ১০ পয়সা।

এইচআর

Link copied!