community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা সোমবার, ১৭ জুন, ২০২৪,

আইডিআরএ’র শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ‘বীমা তথ্য’ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ২৭, ২০২৪, ০৬:৪৫ পিএম


আইডিআরএ’র শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ‘বীমা তথ্য’ অ্যাপ

শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ হিসেবে নির্বাচিত হয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ‘বীমা তথ্য’ মোবাইল অ্যাপ। সরকারের অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ আয়োজিত ইনোভেশন প্রদর্শনীতে, নিয়ন্ত্রক সংস্থা ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান (রেগুলেটরি অথরিটি) ক্যাটাগরিতে এটিকে শ্রেষ্ঠ নির্বাচন করা হয়।

ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪ এর ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) ও শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ আর্থিক প্রতিষ্ঠান বিভাগের দপ্তর-সংস্থার অংশগ্রহণে ২১ মে সোমবার এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ বিভাগের ২৫টি দপ্তর ও সংস্থার প্রধানরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অংশ গ্রহণকারী রেগুলেটরি অথরিটিসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের সেবা সহজিকরণ বা ডিজিটাইজেশনের মাধ্যমে উদ্ভাবনী ধারণা বাস্তবায়নের ভিত্তিতে প্রদর্শনী (শোকেসিং) এর আয়োজন করা হয়।

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খান এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চিফ ইনোভেশন অফিসার অতিরিক্ত সচিব মফিজ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী বলেন, পনেরো বছর আগে দপ্তর ও সংস্থা ইনোভেশনের কথা চিন্তাও করতে পারত না। আজ এতগুলো ইনোভেশন সম্ভব হয়েছে শুধুমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ হয়েছে বলে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ‘বীমা তথ্য’ মোবাইল অ্যাপ উদ্ভাবনী ধারণাটিকে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা ২০২৩-২০২৪ এর ইনোভেশন প্রদর্শনী (শোকেসিং) নিয়ন্ত্রক সংস্থা ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান (রেগুলেটরি অথরিটি) ক্যাটাগরিতে শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ নির্বাচন করা হয়।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বীমা খাতে ডিজিটাইজেশনের লক্ষ্যে ইউএমপি বাস্তবায়ন করেন এবং বাস্তবায়িত ইউএমপি’র পলিসি রিপজিটরিতে সকল বীমা গ্রাহকের তথ্য সংরক্ষিত হয়। উক্ত ইউএমপির মাধ্যমে বীমা তথ্য মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে।

‘বীমা তথ্য’ অ্যাপটির মাধ্যমে বীমা গ্রাহক খুব সহজেই তার পলিসি ও প্রিমিয়াম সংক্রান্ত সকল তথ্য জানতে পারছেন এবং ইলেকট্রনিক প্রিমিয়াম রশিদ (ই-রিসিপ্ট) দেখতে বা ডাউনলোড করতে পারছেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ইউএমপি’তে বাস্তবায়িত বীমা তথ্য মোবাইল অ্যাপ তৈরির জন্য শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগ অর্জনকারী ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সচিব মো. আবদুর রহমান খান এফসিএমএ। কর্তৃপক্ষের পক্ষ থেকে ক্রেস্ট ও সার্টিফিকেটটি গ্রহণ করেন পরিচালক (প্রশাসন) সুবীর চৌধুরী।

আরএস


 

Link copied!