Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

বাংলাদেশের নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ১৩, ২০২২, ০২:১৩ পিএম


বাংলাদেশের নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে যুক্তরাজ্যের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যের গ্রেটার ম্যানচেস্টারের মেয়র এন্ডি বার্নহামের একটি প্রতিনিধিদল গত ১১ ও ১২ অক্টোবর রাজধানীর জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান (নিয়ানার) ও ঢাকা নাসিং কলেজ পরিদর্শন করে। গ্রেটার ম্যানচেস্টারের ওল্ডহ্যাম কাউন্সিলের ডেপুটি লিডার আব্দুল জব্বারের নেতৃত্বে প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন গ্রেটার ম্যানচেস্টার কম্বাইন্ড অথোরিটির ইন্টারন্যাশনাল রিলেশনশিপ বিভাগের প্রধান মারিয়া গনসালেজ; স্যালফোর্ড ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট বিভাগের
এসোসিয়েট ডাইরেক্টর ন্যান্সি কুক ও এডমিশন ডাইরেক্টর জিলিয়ান কোলগান; বোল্টন ইউনিভার্সিটির প্রোভন্ট প্রফেসর হ্যান্সলট ও হেড অব ইন্টারন্যাশনাল আহমেদ খান; ম্যানচেস্টার ইউনিভার্সিটির মেডিকেল এডুকেশন বিভাগের প্রধান প্রফেসর জো হার্ট ও মেডিকেল এডুকেশন পার্টনারশিপের ইন্টারিম ডাইরেক্টর প্রফেসর লুসি বাইরন ডেভিস এবং ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট ম্যানেজার জনাথন পিট।

বাংলাদেশে যৌথ ব্যবস্থাপনায় নার্সিং শিক্ষক প্রশিক্ষণ এবং আন্তর্জাতিক মানের নার্সিং ও মিডওয়াইফারি প্রোগ্রাম চালুর লক্ষ্যে যুক্তরাজ্যের গ্রেটার ম্যানচেন্টারের এই প্রতিনিধিদল বাংলাদেশের নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করে। প্রতিনিধিদল জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান (নিয়ানার) ও ঢাকা নার্সিং কলেজ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে এবং বাংলাদেশে নার্সিং শিক্ষার উন্নয়নে গ্রেটার ম্যানচেন্টারের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার ব্যাপারে আশ্বাস দেন। 

প্রতিনিধিদল পরিদর্শনকালে ১১ অক্টোবর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সাথে দেখা করে গ্রেটার ম্যানচেন্টারের মেয়র এন্ডি বার্নহামের উষ্ণ অভ্যর্থনা পৌছে দেন এবং বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষা ব্যবস্থার উন্নয়নে সহযোগিতা প্রদান করার আগ্রহ প্রকাশ করেন। এই পরিদর্শনকালে প্রতিনিধিদলকে স্বাগত জানায় স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদল ও নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক রাশেদা আখতার।

এছাড়া যুক্তরাজ্যের এই প্রতিনিধিদলের সাথে নিয়ানার ও ঢাকা নার্সিং কলেজের আলোচনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অতিরিক্ত সচিব নীতিশ চন্দ্র সরকার ও মোঃ শাহ আলম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক, যুগ্মসচিব সাইফুল ইসলাম, উপসচিব নেওয়াজ হোসেন চৌধুরী ও সারা দিবা, বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রার রাশিদা আক্তার, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের পরিচালক (শিক্ষা) মোঃ রশিদুল মান্নাফ কবীর, নিয়ানারের পরিচালক তাছুলিমা বেগম, ঢাকা নার্সিং
কলেজের অধ্যক্ষ শিরিনা আক্তার প্রমুখ।

প্রসঙ্গত, চলতি বছরের ফেবুয়ারি মাসে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব সাইফুল হাসান বাদলের নেতৃত্বে উচ্চপর্যায়ের প্রতিনিধিদল যুক্তরাজ্য সফর করেন এবং বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষাব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনারের সভাপতিত্বে ইউনিভার্সিটি অব স্যালফোর্ড ও ইউনিভার্সিটি অব বল্টনের সাথে এক সভায় অংশগ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় বাংলাদেশের নার্সিং ও মিডওয়াইফারি শিক্ষার উন্নয়নে গত ১৬ সেপ্টেম্বর যুক্তরাজ্যের
বিশ্ববিদ্যালয় দুটির সাথে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের সমঝোতা স্মারক স্থাক্ষরিত হয়। এরই ফলশ্রুতিতে গ্রেটার ম্যানচেস্টারের মেয়র এন্ডি বার্নহামের মেয়রের এই প্রতিনিধিদল বাংলাদেশের নার্সিং শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শনে আসে।

বাংলাদেশে বিশ্বমানের নার্স গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনাকে সামনে রেখে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তর বাংলাদেশে আন্তর্জাতিক মানের নার্স ও মিডওয়াইফ গড়ে তোলা, দেশের জনগণের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করা তথা বাংলাদেশ হতে দক্ষ নার্স জনশক্তি উন্নত বিশ্বে রপ্তানি করতে দেশের নার্সিং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কেএস 

Link copied!