Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি দেবে বোর্ড

মো. মাসুম বিল্লাহ

অক্টোবর ৩০, ২০২২, ০৮:০৩ পিএম


বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি দেবে বোর্ড

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) স্থাপন, পাঠদানের অনুমতি ও অ্যাকাডেমিক স্বীকৃতি দেবে শিক্ষা বোর্ড। ২০২২ সালের নতুন নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার (৩০ অক্টোবর) বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ জারি করা হয়েছে। চূড়ান্ত এই নীতিমালায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক  সই করেছেন।

এ বিষয়ে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি জানান, মন্ত্রণালয় থেকে এ বিষয়ে পরিপত্র দেওয়া হয়েছে, তবে নীতিমালা এখনো হাতে পাইনি। হয়তো আগামীকাল (সোমবার) মন্ত্রণালয় থেকে নীতিমালাটি দেওয়া হবে।

বোর্ড চেয়ারম্যান বলেন, বোর্ডের বিদ্যমান আইন অনুযায়ী এ সকল কাজ বোর্ড থেকেই করার কথা। ২০১৬ সালের এক পরিপত্রের মাধ্যমে এই কাজটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলে যায়। মন্ত্রণালয় শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়ে আবেদন করতে হলেও বোর্ড থেকে তা পরিদর্শন করেন মন্ত্রণালয় রিপোর্ট পাঠানো হতো। 

সেই প্রতিবেদনের ওপর ভিত্তি করে মন্ত্রণালয় সম্মতি দিলে বোর্ড থেকে অনুমোদন দেওয়া হতো। শিক্ষা মন্ত্রণালয় এবং বোর্ড যৌথভাবে এ কাজটি পরিচালনা করত। বর্তমানে মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এটি বোর্ডের কাজ এবং বোর্ডই এ কাজ করে থাকবে।

টিএইচ

Link copied!