Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২১ মাঘ ১৪২৯

ঢাবিয়ান হাফেজ সম্মেলন- ২০২২ অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

নভেম্বর ১৬, ২০২২, ০৮:১৪ পিএম


ঢাবিয়ান হাফেজ সম্মেলন- ২০২২ অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কুরআন পাঠ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও হাফেজ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকা বিশ্বসাহিত্য কেন্দ্রে এই সম্মেলনের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি আয়োজন করেছে ঢাকা ইউনিভার্সিটি দাওয়াহ এসোসিয়েশন।

অনুষ্ঠানে দুই শতাধিক ঢাবি শিক্ষার্থীকে হাফেজ সংবর্ধনা, ক্রেস্ট, সার্টিফিকেট ও বই উপহার প্রদান করা হয়। এসময় ৬০ জন বিজয়ী শিক্ষার্থীকে রমাদান ২০২২-এ অনুষ্ঠিত কুরআন পাঠ প্রতিযোগিতার পুরস্কার তুলে দেয়া হয়।

BIIT এর সম্মানিত মহাপরিচালক ড. আবদুল আজিজ সকল হাফেজদেরকে কুরআনের অর্থ ও তাফসির অধ্যয়নের প্রতি গুরুত্বারোপ করে বলেন, জ্ঞান এখন ইউরোপ কেন্দ্রিক সেগুলোকে ইসলামাইজেশন করা লাগবে। তার বক্তব্য অনুযায়ী Middle age is the dark age for Europe and golden age for Muslim.

তিনি আরো বলেন, জ্ঞানের ইসলামায়ন করণের লক্ষ্যে ১৯৭৭ সালে মক্কায় WORLD CONFERENCE ON MUSLIM EDUCATION 1977 অনুষ্ঠিত হয়। ধাপে ধাপে এ জাতীয় ৪টি প্রোগ্রাম হয়। তারমধ্যে ১৯৮৩ সালে তৃতীয় কনফারেন্সটি বাংলাদেশে অনুষ্ঠিত হলেও তার সুফল আমরা পাইনি।

অনুষ্ঠানটি ঢাকা ইউনিভার্সিটি দাওয়াহ এসোসিয়েশনের আহ্বায়ক ঢাবির আরবি বিভাগের শিক্ষার্থী হামিদুর রশিদ জামিলের শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে আরম্ভ হয়। অতঃপর উপস্থিত অতিথিবৃন্দ বক্তব্য প্রদান করেন। পরিশেষে হাফেজদেরকে সংবর্ধনা প্রদান ও প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কার প্রদানের মাধ্যমে অনুষ্ঠানটি সমাপ্তি ঘোষণা করা হয়।

ঢাবির আরবি বিভাগের অধ্যাপক ড. জুবাইর মোহাম্মদ এহসানুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শামসুল আলম।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাইতুল মোকাররাম মাসজিদের সিনিয়র খতিব মুফতি মুহাম্মাদ মুহিব্বুল্লাহ বাকি, অবঃ কর্নেল আশরাফ আল-দীন, রিসালায়ে নুর রিসার্চ সেন্টারের ডিরেক্টর তুরস্কের আদাম কাযানলি, সহযোগী অধ্যাপক আরিফুল ইসলাম অপু, অধ্যাপক ড. যোবায়ের এহসান হক, অধ্যাপক ড. সাইয়েদ আব্দুল্লাহ আল-মারুফ, মাওলানা নাজির মাহমুদ, ড. এম আবদুল আজিজ, সহযোগী অধ্যাপক ড. বাকি বিল্লাহ প্রমুখ ব্যক্তিবর্গ।

এসএম

Link copied!