Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২৬ মাঘ ১৪২৯

একযুগ পর ড্রাকার চ্যালেঞ্জ পুরষ্কার পেলেন ঢাবির তমাল

মো. নাঈমুল হক

মো. নাঈমুল হক

জানুয়ারি ১৯, ২০২৩, ০৯:২০ পিএম


একযুগ পর ড্রাকার চ্যালেঞ্জ পুরষ্কার পেলেন ঢাবির তমাল

দ্যা গ্লোবাল পিটার ড্রাকার ফোরাম প্রতি বছর আধুনিক ব্যবস্থাপনার জনক পিটার এফ ড্রাকার স্মরণে ব্যবস্থাপনা বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে। সম্মেলন উপলক্ষে প্রতি বছর একটি প্রবন্ধ লিখন প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

প্রতিযোগীতায় একমাত্র বাংলাদেশী হিসেবে স্টুডেট ক্যাটাগরিতে সেরা ১০ এ জায়গা করে নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মো. জহিরুল হক তমাল। এবারের প্রতিযোগিতার বিষয় ছিলো টুওয়ার্ডস এ প্যাশন ইকোনমি।

সর্বশেষ ২০১১ সালে ঢাবির আরেকজন শিক্ষার্থী সেরা দশে জায়গা করে নিয়েছিলেন। এইবারের ১৩তম সংস্করণে ৭৬টি দেশের প্রতিযোগী অংশ নিয়েছে। গত নভেম্বরে আমেরিকা, জার্মানি, ইন্ডিয়া, সুইডেনের বিজয়ীদের সাথে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ২ দিনের সম্মেলনে অংশ নেন। 

সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক আমেরিকার প্রেসিডেন্ট ওবামার উপদেষ্টা কার্টিস কার্লসনসহ বিশ্বের স্বনামধন্য সব প্রফেসর,উদ্যোক্তা, সিইও ও ম্যানেজমেন্ট থিংকারগণ। বিজয়ী হিসেবে তিনি পেয়েছেন, অস্ট্রিয়া ভ্রমণের সুযোগ ও ১ বছরের হার্ভার্ড বিসনেস রিভিউয়ের সাবস্ক্রিপশন।

নিজের অনুভূতি প্রকাশ করে তমাল বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রথম থেকেই আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেয়ার চেষ্টা ছিলো। ড্রাকারের চ্যালেঞ্জার হওয়ার জন্য এর আগেও দুবার লেখা জমা দিয়েছি। 

আল্লাহর রহমতে ১৩তম সংস্করণে বিজয়ী হতে পেরেছি। বিজয়ী হওয়ার পর ভিয়েনা যাওয়া নিয়ে ভিসা জটিলতাসহ এক দীর্ঘ প্রক্রিয়া পাড়ি দিতে হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তরিক চেষ্টায় ভিয়েনায় যেতে পেরেছি। যাত্রাটি আমার সারাজীবনের সুখস্মৃতি হয়ে থাকবে।

উল্লেখ্য, জহিরুল হক তমাল ঢাবির ২০১৭-২০১৮ সেশনের ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থী।

টিএইচ

Link copied!