Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন গুস্তাভো

আন্তর্জাতিক ডেস্ক

আগস্ট ৮, ২০২২, ০১:০০ পিএম


কলম্বিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন গুস্তাভো

গুস্তাভো পেত্র, কলম্বিয়ার ইতিহাসে প্রথম বামপন্থী ব্যক্তি যিনি রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করলেন। দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাষ্ট্রপতি হবার আগে ৬২ বছর বয়সী পেত্র একজন সাবেক গেরিলাযোদ্ধা ও সাবেক মেয়র ছিলেন।

এম-১৯ সশস্ত্র গোষ্ঠীর সাবেক যোদ্ধা স্থানীয় সময় রোববার (৭ আগস্ট) বিকেলে বোগোটা‍‍`র বলিভার প্লাজায় হাজারো মানুষের উপস্থিতিতে প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। শপথ নেওয়ার পর তিনি অর্থনৈতিক বৈষম্য এবং মাদক-সহিংসতায় সংকটে পড়া দেশটিতে ব্যাপক সংস্কার করার পরিকল্পনার কথা জানান।

শপথ গ্রহণ অনুষ্ঠানে পেত্র বলেন, "আমি ঈশ্বরের কাছে শপথ করছি এবং জনগণকে প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি বিশ্বস্ততার সঙ্গে কলম্বিয়ার সংবিধান এবং আইন প্রয়োগ করব।”

পেত্র আরও বলেন, ‘তার সরকার কলম্বিয়ার জন্য এমন নতুন কিছু করবে, যার জন্য কয়েক শতক ধরে অপেক্ষা করা হচ্ছে। আর তা হচ্ছে শান্তি ও স্থিতিশীলতা। এমন একটি সরকার যাত্রা শুরু করছে, যেটি পরিবেশগত ন্যায়বিচারের জন্য লড়াই করবে।’

কলম্বিয়ায় সম্প্রতি জনপ্রিয়তা হারান ডেমোক্রেটিক সেন্টার পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ইভান ডুকু। ২০১৮ সালের আগস্টে ডুকু ক্ষমতায় আসার পর থেকেই কলম্বিয়ায় অর্থনৈতিক মন্দা দেখা দেয়।

এছাড়া বেকার সমস্যা, নিরাপত্তাব্যবস্থার অবনতিসহ বেশ কিছু সমস্যার সম্মুখীন হয় দেশটির জনগণ। ডুকুর বিরুদ্ধে জনগণ বিক্ষোভ দেখাতে শুরু করেন।

চলতি বছরের জুনে ডুকুকে হারিয়ে চার বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হন গুস্তাভো পেত্র। কলম্বিয়ার পার্লামেন্ট রয়েছে বাম আধিপত্য। এখান থেকে তিনি পরিকল্পনা বাস্তবায়নে সমর্থন পাবেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা। সূত্র: আলজাজিরা।

 

আমারসংবাদ/টিএইচ

Link copied!