Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

পরমাণু স্থাপনায় মোতায়েন রুশ সেনাদের ওপর হামলা চালানো হচ্ছে: জেলেনস্কি

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১৪, ২০২২, ০৯:৩৭ পিএম


পরমাণু স্থাপনায় মোতায়েন রুশ সেনাদের ওপর হামলা চালানো হচ্ছে: জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, জাপরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্রে মোতায়েন রাশিয়ার সেনাদের ওপর ইউক্রেনের সেনারা হামলা চালাচ্ছে। ইউরোপের সর্ববৃহৎ এ পরমাণু স্থাপনা নিয়ে যখন বড় রকমের উদ্বেগ সৃষ্টি হয়েছে তখন জেলেনস্কি এই কথা বললেন।

তিনি বলেন, পরমাণু বিদ্যুৎ স্থাপনায় মোতায়েন প্রতিটি রুশ সেনাকে বুঝতে হবে যে, সে ইউক্রেনের গোয়েন্দা এজেন্ট, বিশেষ বাহিনী এবং সামরিক বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

এদিকে, সামাজিক যোগাযোগের মাধ্যম টেলিগ্রামে দেয়া পোস্টে স্থানীয় একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনের সেনারা পরমাণু বিদ্যুৎকেন্দ্র লক্ষ্য করে গোলাবার্ষণ করছে।

চলতি মাসের প্রথম দিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরমাণু বিভাগের একজন কর্মকর্তা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিলেন, জাপরিঝিয়া পরমাণু বিদ্যুৎকেন্দ্র টার্গেট করে গোলাবার্ষণের ফলে ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হতে পারে যা ১৯৮৬ সালে সংঘটিত চেরনোবিল পরমাণু দুর্ঘটনার মতো হবে। তিনি জাতিসংঘ, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এবং ইউক্রেনের ওপর যেসব দেশের প্রভাব রয়েছে তাদের প্রতি জরুরি ভিত্তিতে ওই পরমাণু স্থাপনায় গোলাবর্ষণ বন্ধ করার ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছিলেন।

চলতি সপ্তাহের প্রথম দিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল যে, ইউক্রেনের সেনাদের গোলাবার্ষণের কারণে পরমাণু বিদ্যুৎকেন্দ্রের কিছু অংশ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে গোলাবার্ষণের কারণে আগুন ধরে গিয়েছিল এবং দ্রুত তা নিভানো হয়। এটি নিতান্তই সৌভাগ্য ছিল যে. ইউক্রেনের গোলাবার্ষণের কারণে বড় ধরনের অগ্নিকাণ্ড কিংবা পারমাণবিক বিপর্যয় সৃষ্টি হয়নি। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!