Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

নিজ আসনেই পরাজিত হলেন মাহাথির মোহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২০, ২০২২, ১০:১৩ এএম


নিজ আসনেই পরাজিত হলেন মাহাথির মোহাম্মদ

আধুনিক মালয়েশিয়ার রূপকার বর্ষীয়ান নেতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ৫৩ বছরের রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো নির্বাচনে পরাজিত হলেন। বিষয়টিকে তার দীর্ঘ রাজনৈতিক জীবনের সমাপ্তি হিসেবে দেখছেন অনেকে। খবর রয়টার্স।

শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে নিজের আসনে মোহাম্মদ সুহাইমি আবদুল্লাহর কাছে হেরে গেছেন ৯৭ বছর বয়সী দেশটির সাবেক প্রধানমন্ত্রী। এ পরাজয়কে তার সাত দশকের রাজনৈতিক জীবনের ইতি হিসেবে দেখা হচ্ছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা এই নেতা নিজের সংসদীয় আসনে পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন।

এর আগে মাহাথির এক সাক্ষাৎকারে বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন তিনি।

আলজাজিরার সাংবাদিকি ফ্লোরেন্স লুই কুয়ালামপুর থেকে বলেন, বিস্ময়কর ঘটনা হলো, মাহাথির কেবল হারেননি, তিনি হেরেছেন ভয়াবহভাবে। তার জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে। কাস্ট হওয়া ভোটের আট ভাগের এক ভাগও পাননি। তার দল একটি আসনেও জয়ী হতে পারেনি।

প্রসঙ্গত, ১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতাসীন দলের ব্যাপক দুর্নীতির অভিযোগের মধ্যে তিনি ফের ক্ষমতায় আসেন ২০১৮ সালে।

টিএইচ

Link copied!