Amar Sangbad
ঢাকা বুধবার, ৩০ নভেম্বর, ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯

ভেনিজুয়েলার বিদ্যুতকেন্দ্র সংস্কার করবে ইরানি কোম্পনি

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ২৩, ২০২২, ০৯:১৬ পিএম


ভেনিজুয়েলার বিদ্যুতকেন্দ্র সংস্কার করবে ইরানি কোম্পনি

ভেনিজুয়েলার কয়েকটি বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র সংস্কারের কাজ করার জন্য ইসলামি প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রীয় মালিকানাধীন একটি কোম্পানি প্রাথমিক সমঝোতায় পৌঁছেছে।

চূড়ান্তভাবে এ কোম্পানি চুক্তিটি করতে পারলে দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলার ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র সংস্কারের কার্যক্রম সম্পন্ন করবে।

ইরানের জাতীয় সংসদের স্পিকার বাকের কলিবফ ভেনিজুয়েলা সফরে যাবেন এবং তখন চুক্তিটি চূড়ান্ত হবে বলে জানান রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানির সিইও মাসুদ মোরাদি। তিনি বলেন, সম্পূর্ণ নিজস্ব সক্ষমতায় ভেনিজুয়েলার চাহিদা মেটাতে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র সংস্কারের দায়িত্ব পালন করতে পারি আমরা।  

যখন ইরান এবং ভেনিজুয়েলার মধ্যে অর্থনৈতিক ও জ্বালাানি সহযোগিতা দিন দিন বেড়েই চলেছে তখন দেশটিতে বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র সংস্কারের ঘোষণা এলো। ইরান ও ভেনিজুয়েলা দু দেশই মার্কিন নিষেধাজ্ঞার শিকার তবে তারা এই নিষেধাজ্ঞা অকার্যকর করে দিতে প্রস্তুত।

সাম্প্রতিক বছরগুলোতে ইরানের প্রতিষ্ঠান ভেনিজুয়েলায় বিশাল আকারের জ্বালানি প্রকল্প বাস্তবায়ন করেছে। এছাড়া, দেশটির অপরিশোধিত জ্বালানি তেল ও গ্যসোলিন উৎপাদনের ক্ষমতার বাড়াতে কাজ করেছে ইরান। সূত্র: পার্সটুডে

এবি

Link copied!