Amar Sangbad
ঢাকা সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩, ১০ আশ্বিন ১৪৩০

গান্ধীর সমাধিতে বিশ্বনেতাদের শ্রদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক

সেপ্টেম্বর ১০, ২০২৩, ০১:২১ পিএম


গান্ধীর সমাধিতে বিশ্বনেতাদের শ্রদ্ধা

বিশ্বনেতারা ভারতবর্ষের স্বাধীনতা এবং নাগরিক অধিকার আন্দোলনের অন্যতম নেতা মোহনদাস করমচাঁদ গান্ধীর (মহাত্মা গান্ধী) সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন । শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

রোববার (১০ সেপ্টেম্বর) সকালে দিল্লির রাজঘাটে আসেন বিশ্বনেতারা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের স্বাগত জানান।

প্রথমে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা অনুষ্ঠানস্থলে পৌঁছান। এরপর একে একে বিশ্বনেতারা সেখানে পৌঁছান। মহাত্মার প্রতি শ্রদ্ধা নিবেদনের পর বিশ্বনেতারা লিডার্স লাউঞ্জে ‘শান্তি প্রাচীর’-এ স্বাক্ষর করবেন।

এর আগে, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নয়া দিল্লির অক্ষরধাম মন্দিরে প্রার্থনা করতে পৌঁছান। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর সেখানে যাওয়াকে কেন্দ্র করে মন্দির এবং এর আশপাশ এলাকায় নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়।

বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি-২০-এর শীর্ষ সম্মেলন শনিবার ভারতের দিল্লিতে শুরু হয়েছে। ‘ভারত মণ্ডপমে’ স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় এ শীর্ষ সম্মেলনের প্রথম সেশন-‘ওয়ান আর্থ’ বা ‘এক বিশ্ব’ শুরু হয়।

উল্লেখ্য, এবারের জি-২০ সম্মেলনে বাংলাদেশসহ ৯টি দেশকে অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে ভারত। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ডস, স্পেন, নাইজেরিয়া, মিশর, মরিশাস, সিঙ্গাপুর, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

এইচআর

Link copied!