Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৭ ত্রানকর্মী

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক ডেস্ক

এপ্রিল ২, ২০২৪, ০৪:৩৪ পিএম


গাজায় ইসরায়েলি হামলায়  নিহত ৭ ত্রানকর্মী

গাজার দেইর আল-বালাহ‍‍`তে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৭ জন ত্রাণকর্মী নিহত হয়েছে। নিহতদের মধ্যে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও পোল্যান্ডের নাগরিকও রয়েছে। এদিকে, গাজার আল শিফা হাসপাতাল ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে জানিয়েছে ডক্টরস উইদাউট বর্ডারস। এছাড়া, আল জাজিরাসহ কয়েকটি বিদেশি গণমাধ্যমের সম্প্রচার বন্ধে ইসরায়েলের পার্লামেন্টে বিল পাস হয়েছে।

হামাস নির্মূলের কথা বলে গাজায় তাণ্ডব চালিয়ে বেসামরিক ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরায়েল। হামলায় প্রাণ হারাচ্ছে উপত্যকায় নিয়োজিত স্বাস্থ্যকর্মী এবং ত্রাণকর্মীরাও।

সোমবারও দেইর আল বালাহ শহরে ইসরায়েলি হামলায় অন্তত ৭ ত্রাণকর্মী নিহত হন। নিহতদের মধ্যে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও পোল্যান্ডের নাগরিকও রয়েছে। এরা সবাই ত্রাণসংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) কর্মী।

সহায়তাকর্মীদের নিহত হওয়ার ঘটনায় শোক জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। অস্ট্রেলিয়ান ত্রাণকর্মীর পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। এছাড়া এ ঘটনার জবাবদিহিও চেয়েছেন।

একে হৃদয়বিদারক ঘটনা বলে অভিহিত করেছে হোয়াইট হাউজ। অন্যদিকে, বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ডানিয়েল হাগারি এক ভিডিও বার্তায় এ ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন। তিনি জানান, ইসরায়েল এ ঘটনার তদন্ত করবে এবং স্বচ্ছতার সঙ্গে বিষয়টি জনসম্মুখে প্রকাশ করা হবে।

এদিকে, গাজার আল শিফা হাসপাতাল ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে জানিয়েছে ডক্টরস উইদাউট বর্ডারস। টানা দুই সপ্তাহ অভিযান চালিয়ে হাসপাতালটি থেকে ইসরায়েল সেনা সরিয়ে নেয়ার একদিন পর এই কথা বলল সংস্থাটি। হাসপাতালকে যুদ্ধক্ষেত্র হিসেবে ব্যবহার করা উচিত নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রাফায় হামলার বিষয়ে মার্কিন উদ্বেগ বিবেচনায় নিতে তেল আবিব সম্মত হয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। তবে, এতে ইসরায়েল রাফায় হামলা চালাতে বিলম্ব বা বাতিল করবে কিনা সে বিষয়টি স্পষ্ট নয়।

এদিকে, নিরাপত্তার অজুহাতে কাতারভিত্তিক আল জাজিরাসহ কয়েকটি বিদেশি গণমাধ্যমের সম্প্রচার বন্ধে ইসরায়েলের পার্লামেন্টে বিল পাস হয়েছে।

গাজায় ইসরায়েলি সেনাদের নানাভাবে ঘায়েল করার চেষ্টা করছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। সোমবার খান ইউনিসে গোপন ঘাঁটি থেকে ইসরায়েলি সেনাদের ওপর হামলা চালায় তারা। এ সময় দুপক্ষের মধ্যে তীব্র লড়াই হয়।

আরএস

Link copied!