Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

ট্রেনের ছাদে যাত্রী নেওয়া যাবে না: হাইকোর্ট

মো. মাসুম বিল্লাহ

জুলাই ২১, ২০২২, ০১:৩৭ পিএম


ট্রেনের ছাদে যাত্রী নেওয়া যাবে না: হাইকোর্ট

ট্রেনের ছাদে যাত্রী নেওয়া বন্ধ ঘোষণা করেছেন হাইকোর্ট। কোনো যাত্রী ট্রেনের ছাদে পরিবহন করলে দায়িত্বরত রেলের কর্মকর্তাদের চাকরিচ্যুত করা হবে।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ ঘোষণা করেন।

আদালত জানায়, ট্রেনের ছাদে যাত্রী পরিবহন আজ থেকে বন্ধ ঘোষণা করা হলো। ট্রেনের ছাদে যাত্রী পরিবহন ও টিকিটের কালোবাজারি বন্ধে কর্তৃপক্ষ কী কী পদক্ষেপ নিয়েছে, তা ৩১ জুলাইয়ের মধ্যে জানাতে বলা হয়েছে। এ বিষয়ে আদালত ওই দিন পরবর্তী আদেশ দেবেন।

এদিকে বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে আন্দোলনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির অভিযোগ তদন্তে কমিটি গঠন করা হয়েছে।

কমিটি গঠনের চিঠিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির দেওয়া স্মারকলিপিতে উল্লেখিত দাবিগুলো বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ। একই সঙ্গে আগামী সাত দিনের মধ্যে ওই কমিটির সুপারিশসহ একটি প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তরে পাঠানোর অনুরোধ করা হলো।

এর আগে বুধবার (২০ জুলাই) সকালে রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে কমলাপুর রেলস্টেশনে ১২ দিন ধরে অবস্থান করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির খোঁজ নিতে বলেছেন হাইকোর্ট।

হাইকোর্ট রনির অবস্থান কর্মসূচির কারণ জানতে চাইলে ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, রেলের টিকিটবাণিজ্য ও অনিয়মের প্রতিবাদে ওই ঢাবি শিক্ষার্থী অবস্থান করছেন বলে আমরা জানতে পেরেছি।

এরপর আদালত বলেন, একজন ছেলে কমলাপুর রেলস্টেশনে দিনের পর দিন অবস্থান করছেন। ফেসবুক-ইউটিউব ভাইরাল হচ্ছে, পত্র-পত্রিকায় আসছে ও সবখানে আলোচনা হচ্ছে। সমস্যা সমাধান করা যায় কি-না, খোঁজ নিয়ে দেখুন।

এবি

Link copied!