community-bank-bangladesh
Amar Sangbad
ঢাকা শনিবার, ২২ জুন, ২০২৪,

‘টেগোর সোসাইটি ঢাকা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মে ৬, ২০২৪, ০৯:০৮ পিএম


‘টেগোর সোসাইটি ঢাকা’র আনুষ্ঠানিক যাত্রা শুরু

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম, সঙ্গীত বৈচিত্র্যময় সৃজনশীল চিন্তা ও দর্শনের অনুশীলন, ধর্ম ও বিজ্ঞানচিন্তা গবেষণা ও প্রচারের জন্য বাংলাদেশে আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে ‘টেগোর সোসাইটি ঢাকা’। এই সংগঠনটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে— এমনটাই জানিয়েছেন সংগঠনের উদ্যোক্তারা। 

সোমবার (৬ মে) বিশ্বসাহিত্য কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ‘টেগোর সোসাইটি ঢাকা’ শুরু করে আনুষ্ঠানিক পথচলা।

সম্মেলনে সংগঠনটির উদ্যোক্তারা জানান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম, সঙ্গীত, সৃজনকলা, শিক্ষাভাবনা, জাতীয়তাবোধ, কৃষিকাজ, ধর্মচিন্তা, বিজ্ঞান ও সমাজভাবনার বহুমাত্রিক দর্শন নিয়ে সেমিনার, সাংস্কৃতিক উৎসব, প্রকাশনা, আন্তর্জাতিক গবেষক বিনিময় ও শিক্ষাসফর আয়োজনের পাশাপাশি রবীন্দ্র বিষয়ে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অংশগ্রহণে সভা-সেমিনারের উদ্যোগ গ্রহণ করবে ‘টেগোর সোসাইটি ঢাকা’। 

এছাড়া সংগঠনটি রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন কর্ম ও সাহিত্য নিয়ে রাজধানী ও বিভাগীয় শহরসহ জেলা-উপজেলা পর্যায়েও প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করবে। রবীন্দ্র জাদুঘর সংস্কৃতি ও গবেষণাকেন্দ্র স্থাপনের উদ্যোগও গ্রহণ করবে সংগঠনটি। প্রান্তিক জনগোষ্ঠীর ক্ষমতায়নে মেলা ও প্রদর্শনী আয়োজনের মধ্য দিয়ে মৎস্য-হাঁস-মুরগি, হস্তশিল্প ইত্যাদি ক্ষেত্রে গরিব ও প্রান্তিক যুবসমাজকে উৎপাদনমুখী সৃজনশীল উদ্যোক্তা হিসেবে তৈরির পরিকল্পনাও রয়েছে সংগঠনটির।

‘টেগোর সোসাইটি ঢাকা’-এর কার্যনির্বাহী পরিষদের সদস্য হিসেবে দুই বছর মেয়াদে দায়িত্ব পালন করবেন সভাপতি ড. চঞ্চল খান, সহ-সভাপতি রানা ঠাকুর, নায়লা আজাদ নুপুর, সাধারণ সম্পাদক আজিজুর রহমান তুহিন, সাংগঠনিক সম্পাদক ড. ইসলাম শফিক, কোষাধ্যক্ষ ড. ফাহিম হাসান শাহেদ, কার্যনির্বাহী সদস্য নাহিদ কায়সার ও অনিকেত আচার্য্য।

সংগঠনটির ট্রাস্টি বোর্ডের সদস্য হিসেবে রয়েছেন— ড. চঞ্চল খান (উন্নয়ন বিশেষজ্ঞ, রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও গবেষক), রানা ঠাকুর (প্রান্তিক কৃষক, উদ্যোক্তা, সংস্কৃতিকর্মী ও গবেষক) নায়লা আজাদ নুপুর (অভিনেতা ও নির্দেশক), আজিজুর রহমান তুহিন (শিক্ষক, গবেষক ও রবীন্দ্রসঙ্গীত শিল্পী), ড. ইসলাম শফিক (গণমাধ্যম পরামর্শক, শিক্ষক ও গবেষক), ড. ফাহিম হাসান শাহেদ (শিক্ষক ও গবেষক (ইংরেজি ভাষাশিক্ষা ও ভাষাতত্ত্ব), কণ্ঠশিল্পী, সুরকার-কম্পোজার) নাহিদ সরকার (শিক্ষক ও গবেষক (ইংরেজি ভাষা ও সাহিত্য), অনিকেত আচার্য্য (সংগীতশিল্পী, সংস্কৃতিকর্মী ও উন্নয়ন বিশেষজ্ঞ)।

এছাড়াও সংগঠনটির উপদেষ্টামণ্ডলী পর্ষদে রয়েছেন— অধ্যাপক ড. নজরুল ইসলাম (শিক্ষাবিদ, নগর বিশেষজ্ঞ ও শিল্প সমালোচক), অ্যারমা দত্ত (এমপি, মুক্তিযোদ্ধা ও সমাজকর্মী), অধ্যাপক ড. ফকরুল আলম (শিক্ষাবিদ, লেখক ও অনুবাদক), সৈয়দ বদরুল আহসান (আন্তর্জাতিক সাংবাদিক ও লেখক), বিবি রাসেল (আন্তর্জাতিক ফ্যাশন ডিজাইনার), মঈনুল আহসান সাবের (একুশে পদকপ্রাপ্ত) সাংবাদিক ও প্রকাশক), অধ্যাপক ড. রতন সিদ্দিকী (লেখক ও সংস্কৃতিকর্মী), খ ম হারুন (মিডিয়া ব্যক্তিত্ব, প্রশিক্ষক ও লেখক), জান্নাত আরা হেনরী (এমপি, সঙ্গীতশিল্পী, সমাজসেবক ও সংস্কৃতিকর্মী)।

আরএস

Link copied!