রাবারড্যাম সংস্কার প্রয়োজন

নালিতাবাড়ীতে ঝুঁকিতে সেতু, হুমকির মুখে ১০ হাজার একর জমি

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ০৪:৩৬ পিএম
নালিতাবাড়ীতে ঝুঁকিতে সেতু, হুমকির মুখে ১০ হাজার একর জমি

শেরপুরের নালিতাবাড়ী উপজেলায় ভোগাই নদীর ওপর স্থাপিত রাবার ড্যাম ক্ষত-বিক্ষত হওয়ায় পথে। হুমকির মুখে রয়েছে বোরো মৌসুমে ১০ হাজার একর জমির আবাদ। কৃষকেরা দ্রুত সংস্কারের জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন।

উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালে উপজেলার জামিরাকান্দা এলাকায় ভোগাই নদীর ওপর ১০ কোটি টাকা ব্যয়ে ১০০ মিটার দৈর্ঘ্যের রাবার ড্যাম ও সেতু নির্মাণ করা হয়। শুষ্ক মৌসুমে এ বাঁধের মাধ্যমে আট কিলোমিটার নদীর উজানে পানি মজুত করা হয়। এই পানি ১১টি খালের মাধ্যমে পৌরসভাসহ উপজেলার সাতটি ইউনিয়নের প্রায় ১০ হাজার একর আবাদি জমি সেচ সুবিধা দেয়। কয়েক বছর যাবত রাবার ড্যামের ভাটিতে ইটের গাঁথুনি ভেঙে ক্ষত-বিক্ষত হয়েছে। এতে রাবার ড্যাম ও সেতুটি ঝুঁকিতে রয়েছে। সামনে বোরো মৌসুমের আগেই নদীর উজান থেকে নেমে আসা পানি ধরে রাখার জন্য রাবারটি হাওয়া দিয়ে ফুলানো হবে। এতে পানির চাপে ভাটিতে ইট দিয়ে গাঁথুনি গুলো আরো ভেঙে বাঁধ ও সেতু ধ্বসে যেতে পারে বলে এলাকাবাসী আশঙ্কা করছেন। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়ার জন্য অনুরোধ জানান।

কুন্নগর গ্রামের নুরুজ্জামান (৪৮) বলেন, রাবারড্যাম ও সেতুটি হওয়ার ফলে আমরা অনাবাদী জমি আবাদ ফসল করতে পারছি আর সেতু দিয়ে সহজেই বাজারে যাতায়াত করতে পারছি। দুই দিক দিয়েই লাভবান। গত কয়েক বছর ধরে রাবারড্যামের উজানে ও ভাটিতে বালু তোলার পর থেকে ড্যামের ভাটিতে এমন ভাঙন দেখা দিয়েছে। আমরা চাই দ্রুত সংস্কারের ব্যবস্থা নেওয়া হোক।

উপজেলা কৃষি অফিসার মো. আলমগীর কবীর বলেন, ওই রাবারড্যামটি একটি নির্বাচিত পরিচালনা কমিটির মাধ্যমে রক্ষণা বেক্ষণসহ যাবতীয় কার্যাবলী চলার নিয়ম। কিন্তু দীর্ঘদিন ধরে ওখানে কোন কমিটি নেই। খুব শীঘ্রই একটি নির্বাচিত পরিচালনা কমিটি গঠন করা হবে। আর খুব দ্রুত ক্ষতিগ্রস্ত গুলো সংস্কার করা হবে।

এসএম